• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৯-২-২০২৪, সময়ঃ সকাল ১১:১৮
  • ৪৬ বার দেখা হয়েছে

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৬ এপ্রিল

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ২৬ এপ্রিল

শিক্ষা ডেস্ক►

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৬ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। দেশের আটটি বিভাগীয় শহরে দুই ঘণ্টায় ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

রবিবার (১৮ ফেব্রুয়ারি) পিএসসির বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

এ বিষয় তিনি বলেন, ‘আজ পিএসসির বিশেষ সভায় আগামী ২৬ এপ্রিল ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৬ এপ্রিল নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য আমাদের প্রয়োজনীয় প্রস্তুতি রয়েছে। আশা করি দ্রুততম সময়ের মধ্যে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ এবং লিখিত পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে।

আগামী মার্চ মাসের ৯ মার্চ এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছিল পিএসসি। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে সব মিলিয়ে ক্যাডার পদ রাখা হয়েছে তিন হাজার ১৪০টি।

এর মধ্যে জেনারেল ক্যাডারে পদ রয়েছে ৪৮৯টি। আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ রয়েছে ২০৭৪টি। এ ছাড়া সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে বিসিএস সহকারী সার্জন এক হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়