• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৯-৪-২০২৪, সময়ঃ রাত ০৭:১৬
  • ২৩ বার দেখা হয়েছে

অবৈধ দখলে থাকা খাস জমি উদ্ধার করা হবে : ভূমিমন্ত্রী

অবৈধ দখলে থাকা খাস জমি উদ্ধার করা হবে : ভূমিমন্ত্রী

রংপুর সংবাদদাতা

অবৈধ দখলে থাকা খাস জমি উদ্ধার করা হবে। সারা দেশে খাস জমি, খাল-বিল ও জলমহাল চিহ্নিত করতে হবে এবং ভূমি ডাটাব্যাংকে এসবের পূর্ণাঙ্গ তথ্য আপলোড করতে হবে। 

আজ সোমবার (২৯ এপ্রিল) সকালে রংপুরের বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলনকক্ষে ভূমি সংস্কার বোর্ড আয়োজিত ‘দুর্নীতিমুক্ত স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এসব কথা বলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন রংপুরের বিভাগীয় কমিশনার মোঃ জাকির হোসেন।

কর্মশালায় বর্তমান ভূমি ব্যবস্থাপনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভূমি উন্নয়ন কর ও নামজারি ব্যবস্থা ডিজিটাইজেশনের ফলে ভূমি খাতে রাজস্ব আদায় উল্লেখযোগ্য হারে বেড়েছে। গ্রামীণ কিংবা মফস্‌সলে অবস্থিত পতিত কিংবা অনাবাদি জমি, উর্বর কৃষি জমি, আবাসিক, বিলাসবহুল, শিল্প কিংবা শহরের বাণিজ্যিক এলাকার জমির ই-নামজারি ফি একই হওয়া উচিত নয়। জমির ব্যবহার ও মূল্যভিত্তিক ই-নামজারি নির্ধারণের আইনি দিক পরীক্ষা করতে হবে। দুর্নীতি প্রতিরোধের উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, দুর্নীতি শুধু অর্থকেন্দ্রিক নয়, গ্রাহকদের সেবা প্রদানে বিলম্ব করা ও তাঁদের সাথে খারাপ আচরণ করাও দুর্নীতি। তিনি দুর্নীতিমুক্ত দেশ গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন হৃদয়ে ধারণ করে দায়িত্ব পালন করতে সংশ্লিষ্টদের আহ্বান জানান।

কর্মশালায় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ আবু জাফর এবং রংপুরের জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

কর্মশালায় ভূমি মন্ত্রণালয়াধীন ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তা, রংপুর ও গাইবান্ধা জেলার কালেক্টরেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ইউএনও, সহকারী কমিশনার (ভূমি), ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়