• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৮-২-২০২৩, সময়ঃ বিকাল ০৪:২৯
  • ৭৩ বার দেখা হয়েছে

সেচের ড্রেন নিয়ে বিরোধ, পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে ৩০ লাখ টাকার মাছ নিধন 

সেচের ড্রেন নিয়ে বিরোধ, পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে ৩০ লাখ টাকার মাছ নিধন 

শাহজাহান আলী মনন, সৈয়দপুর ►

বোরো ধানের ক্ষেতে পানির সেচ দেয়ার ড্রেন নিয়ে বিরোধের জেরে পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন করেছে প্রতিপক্ষ। এতে ঋণ করে চাষ করা প্রায় ৩০ লাখ টাকার মাছ মরে যাওয়ায় চরম বিপর্যস্ত হয়ে পড়েছে পুকুরের মালিক। 

ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারী) নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের বোতলাগাড়ী মাঝাপাড়া এলাকায়। এমন অমানবিক কর্মকাণ্ডে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এবং উত্তেজনা বিরাজ করছে।

জানা যায়, ওই এলাকার আতিয়ার রহমান তার জমিতে বোরো ধান চাষ করেছে। সেই জমিসহ অন্যান্য চাষীদের জমিতে সেচপাম্পের পানি নেয়ার ড্রেন বন্ধ করে দিয়েছে প্রতিবেশী জালে মামুদের ছেলে শফিকুল। এনিয়ে কয়েকদিন পূর্বে ঝগড়া হয় উভয়ের মাঝে। 

ইউপি চেয়ারম্যানের কাছেও এব্যাপারে অভিযোগ দেয়া হয়েছে। এরই মাঝে মাছ নিধনের ঘটনায় হতবাক আতিয়ার রহমান। তিনি বলেন, আমার বাবা আলহাজ্ব মফিজ উদ্দীন ও মা আলহাজ্ব খনিমুন নেছার নামে কৃষি খামার করেছি। কৃষিব্যাংক থেকে ২০ লাখ টাকা সিসি ঋণ নিয়ে এটি গড়ে তুলেছি।

এক একর ২৫ শতক জমির উপর এই পুকুর। দুই মাস হলো ২৭ মণ পোনা ছেড়েছি। এরই মাঝে এভাবে মাছগুলো মেরে ফেললো শফিকুল ও তার বাবা জালে। এতে আমার মাথায় হাত। প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি করে ফেললো। এখন আমি কিভাবে ব্যাংক ঋণ পরিশোধ করবো? 

তিনি বলেন, এই সেচ ড্রেনতো নতুন নয়, অনেক পুরাতন। অথচ গায়ের জোরে সেটা বন্ধ করে দিয়ে অহেতুক বিরোধ সৃষ্টি করেছে শফিকুল। প্রতিহিংসা পরায়ণ হয়ে আবার পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে এতবড় ক্ষতি করলো। জানিনা তাদের কি লাভ হয়েছে। এরচেয়ে আমাকে মেরে ফেললেই পারতো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার কেয়ারটেকার তসিনা দেখেছে শফিকুল রাতে পুকুর পাড়ে টর্চলাইট নিয়ে ঘোরাফেরা করেছে। সকালেই দেখি পুকুরে সব মাছ মরে ভেসে উঠেছে। আমি নিশ্চিত তারাই এই অপকর্ম করেছে। থানায় জানিয়েছি। তাতেই শফিকুল গংরা প্রাণনাশের হুমকি দিচ্ছে। রাতে লিখিত অভিযোগ দিবো। এই অন্যায়ের বিচার চাই। 

শফিকুল ইসলাম বলেন, আমার জমি নষ্ট করে সেচ ড্রেন দিবো কেন? জমি বা ফসলের ক্ষতিপূরণ কে দিবে? তাই বন্ধ করে দিয়েছি। আতিয়ার সন্দেহবশতঃ মাছ মারার এমন অভিযোগ করছে। যা একেবারে মিথ্যে। মামলা দিলেই হবে? প্রমানও করতে হবে। দেখা যাবে কে পারে?

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়