• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১১-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪৬
  • ৯৩ বার দেখা হয়েছে

সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাবেন কোন সময়ে?

সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাবেন কোন সময়ে?

অনলাইন ডেস্ক ►

শরীর সুস্থ রাখতে ভিটামিন ডি প্রয়োজন। তবে সমীা বলছে, অধিকাংশ মানুষের দেহে এই ভিটামিনের ঘাটতি রয়েছে। শরীরে এই ভিটামিনের অভাব হলে নানাবিধ সমস্যা তৈরি হয়। এই ভিটামিনের অভাবে হাড় য়ে যায়, রোগ প্রতিরোধ মতা কমে। এ কারণে সচেতন থাকতে হবে।

ভিটামিন ডি'র সবচেয়ে বড় উৎস হলো সূর্যের আলো। এছাড়াও কিছু কিছু খাবার থেকে এই ভিটামিন পাওয়া যায়। 

অনেকেরই প্রশ্ন, সূর্যের আলো থেকে কীভাবে ভিটামিন ডি শরীরে প্রবেশ করে? বিশেষজ্ঞরা বলছেন, মানুষের ত্বকে রয়েছে কোলেস্টেরল। এই কোলেস্টেরলের উপর সূর্যরশ্মি এসে পড়ে। তারপর তৈরি হয় ভিটামিন ডি। এই ভিটামিন ডি শরীর সরাসরি গ্রহণ করে। এতে হাড়ের গঠন দৃঢ় হয়। শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে ক্যালসিয়াম হাড়ের ভেতরে প্রবেশ করতে পারে না। এতে হাড়ের য় হয়। এ কারণে চেষ্টা করতে হবে সূর্যের আলোয় এসে দাঁড়াতে।

টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, ভিটামিন ডি পেতে গেলে দুপুরের দিকে সূর্যের আলোয় দাঁড়াতে হবে। এই সময়ে অতিবেগুনি রশ্মির প্রকোপ বেশি থাকে। এ কারণে খুব কম সময়েই শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। এজন্য ঘণ্টার পর ঘণ্টা রোদে দাঁড়ানোর কোনও প্রয়োজনই নেই। অল্প সময়েই ভিটামিন ডি-এর ঘাটতি মিটে যাবে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুপুরের দিকে মাত্র ১০ মিনিট সূর্যের আলোয় দাঁড়ালেই উপকার পাবেন। আর সর্বাধিক দাঁড়াতে পারেন ৩০ মিনিট। এর বেশি সময় দাঁড়ানোর প্রয়োজন নেই। এর থেকে জটিলতা তৈরি হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, সারা বছর দুপুরে রোদে দাঁড়ালেও গ্রীষ্মের তপ্ত দুপুরে রোদে দাঁড়ানো ঠিক নয়।। এতে সমস্যা তৈরি হতে পারে। বরং গ্রীষ্মের সময়ে একটু সকাল-সকাল বা বিকেলের দিকে আলতো রোদে দাঁড়াতে পারেন। কারণ গ্রীষ্মের দুপুরে রোদে দাড়ালে হিট স্ট্রোক হওয়ার মতো আশঙ্কা বাড়ে।

সূর্যের আলো থেকে ভিটামিন ডি পেতে গেলে শরীরের অনেকটা অংশ খোলা রাখতে হবে। সেেেত্র হাত, পা খোলা রাখুন। শরীরে এই দুটি অংশ খোলা রাখতে পারলেই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি তৈরি হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়