• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৪-৩-২০২৩, সময়ঃ দুপুর ০২:৪৭
  • ৮৬ বার দেখা হয়েছে

শুক্রবারেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

শুক্রবারেও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

মাধুকর ডেস্ক ►

দূষিত বাতাসের শহরের তালিকায় শুক্রবার ঢাকার অবস্থান সপ্তম। আজও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর। সকাল সাড়ে ১০টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৫৫। গত ফেব্রুয়ারি মাসে বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। এ ধারাবাহিকতা রয়েছে চলতি মার্চেও।

একিউআই স্কোরে শীর্ষে আছে ভারতের দিল্লি, স্কোর ২০৯। দ্বিতীয় স্থানে আছে ইরাকের রাজধানী বাগদাদ, স্কোর ১৮২। ১৭৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। চতুর্থ স্থানে আছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৫৯। পঞ্চমে পাকিস্তানের করাচি (স্কোর ১৫৬)।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়