• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২১-২-২০২৪, সময়ঃ সকাল ০৯:৩৪
  • ৭৫ বার দেখা হয়েছে

লাখ টাকা জামানত উপজেলার ভোটে গুনতে হবে

লাখ টাকা জামানত উপজেলার ভোটে গুনতে হবে

মাধুকর ডেস্ক ►

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়তে হলে জামানত গুনতে হবে এক লাখ টাকা। এর আগে তা ছিল ১০ হাজার টাকা। ভাইস চেয়ারম্যান পদে জামানত পাঁচ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হচ্ছে। মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) সভা থেকে এসব সিদ্ধান্ত আসে। সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

একই সঙ্গে উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার েেত্র ভোটারের সমর্থনসূচক সইয়ের তালিকা জমা দেওয়ার বিধান বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে এই বিধান এবারের উপজেলা ভোটে কার্যকর হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। ইতোমধ্যে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তপশিল ঘোষণা করেছে ইসি। আগামী মে মাসে চার ধাপে ৪৮১ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ইসি সিদ্ধান্ত নিলেও তা এখনই কার্যকর হচ্ছে না। প্রথমে তা ভেটিংয়ের জন্য পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে। মন্ত্রণালয় যাচাই-বাছাই করে তা আবার ইসির কাছে ফেরত পাঠাবে। ইসি পর্যালোচনা করে প্রজ্ঞাপন জারি করবে।

উপজেলা পরিষদের নির্বাচনের প্রথম ধাপের ভোট আগামী ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে। আওয়ামী লীগ ইতোমধ্যে জানিয়েছে, তারা এবার স্থানীয় সরকারের কোনো নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। অন্যদিকে সংসদ নির্বাচন বর্জন করা বিএনপির দলীয়ভাবে স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ফলে এবারের উপজেলা পরিষদ নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে। এর মধ্যেই স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিধান শিথিল করার সিদ্ধান্ত নিল ইসি। এখন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে হলে ২৫০ ভোটারের সমর্থনসূচক সই মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হয়। ইসির এ সিদ্ধান্ত কার্যকর হলে সমর্থনসূচক সই জমা দিতে হবে না।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়