• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৫-৩-২০২৪, সময়ঃ বিকাল ০৫:৩৮
  • ৩৫ বার দেখা হয়েছে

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক►

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ শুক্রবার (১৫ মার্চ) দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; চলবে রাত ৮টা পর্যন্ত। আগামী রোববার (১৭ মার্চ) পর্যন্ত তিন দিন ধরে চলবে ভোটগ্রহণ।

সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, রাশিয়ার ১১টি টাইম জোনে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। গত মাসে দেশটির প্রত্যন্ত অঞ্চলে ভোট কার্যক্রম শুরু হয়। বিদেশে থাকা রুশ বাসিন্দারাও মেইল বা দূতাবাসের মাধ্যমে ভোট দিতে পারবেন।

এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনে জিতলে পঞ্চমবারের মতো ক্ষমতায় আসবেন তিনি। সেই সঙ্গে দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি মেয়াদে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট হবেন পুতিন। 

নির্বাচনে পুতিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন আরও বেশ কয়েকজন প্রার্থী। তারা হলেন: ডানপন্থি লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপিআর) প্রধান লিওনিড স্লুটস্কি, কমিউনিস্ট পার্টির নিকোলে খারিতোনভ এবং উদার মধ্যপন্থি নিউ পিপলের প্রতিনিধিত্বকারী ভ্লাদিস্লাভ দাভানকভ।

তবে ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের বিরোধিতা করার কারণে দুই প্রার্থীকে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুমতি দেয়া হয়নি। তারা হলেন: বরিস নাদেজদিন এবং ইয়েকাতেরিনা দান্তসোভা। 

রাশিয়ার নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, দেশটির মূল ভূখণ্ড এবং ইউক্রেনের রুশ ভূখণ্ড দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন এবং ক্রিমিয়া মিলে এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ২৩ লাখ। সেই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী রুশ নাগরিকদের মধ্যে ভোটার রয়েছেন ১৯ লাখ। 

এদিকে, রাশিয়ার এই নির্বাচনকে ‘প্রহসন’ হিসেবে আখ্যায়িত করেছে ইউক্রেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়