• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৫-৮-২০২৩, সময়ঃ বিকাল ০৫:৩৪
  • ৭১ বার দেখা হয়েছে

যেভাবে নিয়ন্ত্রণ করবেন উচ্চ রক্তচাপ

যেভাবে নিয়ন্ত্রণ করবেন উচ্চ রক্তচাপ

মাধুকর ডেস্ক►

উচ্চ রক্তচাপকে নীরব ঘাতকও বলা হয়। সারাবিশ্বের লক্ষ লক্ষ মানুষ এই অসুখের দ্বারা প্রভাবিত। তবে শুধু বয়স্ক নয়, তরুণদের মধ্যেও ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে এ রোগ। এই রোগ প্রতিরোধে ব্যায়ামসহ অন্যান্য শারীরিক কার্যকলাপ অপরিহার্য ভূমিকা রাখে। তাই রক্তচাপ কমাতে রোগিদের নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

তবে বিভিন্ন শারীরিক ব্যায়ামের মধ্যে কোন ধরনের ব্যায়াম রক্তচাপ কমাতে সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখে এ নিয়ে মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিন।

প্রতিবদেনটিতে বলা হয়, রক্তচাপ কমাতে সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখে অ্যারোবিক ও কার্ডিও ব্যায়াম। এই ব্যায়ামগুলো কোনো রকম শারীরিক কসরত ছাড়াই পেশিগুলোকে নড়াচড়া করাতে সাহায্য করে। উদাহরণসরূপ ওয়াল স্কোয়াট এবং প্লাঙ্ক এর কথা বলেছেন গবেষকরা। তাদের মতে, এই ব্যায়ামগুলো রক্তচাপ কমানোর জন্য অন্যতম ব্যায়াম হতে পারে। একটি বৃহৎ সমীক্ষার ভিত্তিতে এই তথ্য জানিয়েছেন তারা।

মায়ো ক্লিনিক এই ধরনের প্রশিক্ষণকে আইসোমেট্রিক বা স্ট্যাটিক ব্যায়াম বলে অভিহিত করেছে। আইসোমেট্রিক পদ্ধতিতে ব্যায়ামের সময় শরীর স্থিতিশীল থাকলেও অভ্যন্তরীণ ক্রিয়ার ফলে শরীরের পেশীর সংকুচিত হয়। এ প্রক্রিয়ায় দৃশ্যত পেশীর দৈর্ঘের কোনও পরিবর্তন হয় না। এমনকি পেশির জয়েন্টগুলোকেও নড়াচড়া করতে দেখা যায় না। আইসোমেট্রিক এ ব্যায়ামগুলো বাড়তি ওজনসহ করা যায়; আবার বাড়তি কোনো ওজন ছাড়া শুধু নিজ শরীরের ওজনের উপর নির্ভর করেও করা যায়।

রক্তচাপ কমাতে আইসোমেট্রিক ব্যায়ামের উপকারিতা নিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গবেষণার সহকারী লেখক ডক্টর জেমি ও'ড্রিসকল বলেন, সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপ কমাতে সবচেয়ে কার্যকরী আইসোমেট্রিক ব্যায়াম।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়