• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৫-২০২৪, সময়ঃ বিকাল ০৫:৩৯
  • ২২ বার দেখা হয়েছে

মালদ্বীপ থেকে সব সৈন্য সরিয়ে নিলো ভারত

মালদ্বীপ থেকে সব সৈন্য সরিয়ে নিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক►

মালদ্বীপ থেকে নিজেদের সব সৈন্য আজ শুক্রবার (১০ মে) সরিয়ে নিয়েছে ভারত। সৈন্য মোতায়েন নিয়ে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশ দুটোর মধ্যে যে অন্তসারশূন্য সম্পর্কের সৃষ্টি হয়েছিল এর মাধ্যমে সেই উত্তেজনার অবসান হলো। বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই ভারত আজ তাদের সবশেষ সৈন্যটিকে নিজেদের দেশে ফিরিয়ে নিয়েছে। খবর এএফপির।

ভূরাজনৈতিকভাবে কৌশলগত অবস্থানে থাকা দ্বীপমালার দেশটির প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু গত বছর ভারতের সঙ্গে সম্পর্কের চিড় ধরাতে নির্বাচনি প্রচারকাজ চালিয়ে ক্ষমতায় আসেন। পরবর্তীতে সম্পর্ক গাঢ় করার প্রত্যয়ে বেইজিংমুখী নীতি গ্রহণ করেন তিনি। ক্ষমতায় এসে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু তার দেশের সীমান্ত পাহারায় সহায়তা করার জন্য মোতায়েন করা ভারতীয় সৈন্যদের প্রত্যাহারের দাবি জানান।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় মালদ্বীপের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, আজ শুক্রবার তৃতীয় ও শেষ দফায় সৈন্যদের ২৭ জনের একটি দল মালদ্বীপের মাটি ছেড়ে আসে। এর আগে গত মঙ্গলবারের মধ্যে ৫১ জন সৈন্য প্রবালদ্বীপের দেশটি থেকে ভারতে ফিরে আসে।

এদিকে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় সৈন্যদের দেশত্যাগের কারণে কোনো অনুষ্ঠানের আয়োজন করা হবে না।

ভারতের দেওয়া তিনটি পরিদর্শন বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এসব সৈন্য মালদ্বীপে অবস্থান করছিল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধির জয়সয়াল গতকাল বৃহস্পতিবার জানান, এসব সৈন্যের স্থলাভিষিক্ত হবে কারিগরি জ্ঞানসম্পন্ন বেসামরিক ব্যক্তিরা।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়