• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-৬-২০২৪, সময়ঃ সকাল ১১:৪০

ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোট চলছে

ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক►

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় আজ (শনিবার, ১ জুন) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

এ ধাপে ৭ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। 

স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন উত্তর প্রদেশের বারানসি এবারের ধাপে ভোট অনুষ্ঠিত হচ্ছে। গত ১৯ এপ্রিল শুরু হয় বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। সাত ধাপের মধ্যে এপর্যন্ত ছয় ধাপে ভোটগ্রহণ হয়েছে ৪৮৬ আসনে। শনিবার সপ্তম ও শেষ ধাপে ৭ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ আসনে ভোট। এই দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০৪ জন প্রার্থী। 

উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে শেষ ধাপে ভোট হচ্ছে ১৩ আসনে। এর একটি বারানসি। ২০১৪ সালে এই আসন থেকে জিতে প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। মোদির বিপক্ষে এই আসন থেকে লড়ছেন উত্তর প্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় রাই। ২০১২ সালে বিজেপি থেকে কংগ্রেসে যোগ দেন তিনি। 

উত্তর প্রদেশের গোরাখপুরে বিজেপির তারকা প্রার্থী রবি কিশান। সমাজবাদী পার্টির কাজল নিশাদের বিপক্ষে লড়ছেন তিনি।

সপ্তম ধাপে ১৩ আসনে ভোট হচ্ছে পাঞ্জাবে। সেখানে প্রার্থী সংখ্যা ৩২৮ জন। বিহারে ভোট ৮ আসনে। রাষ্ট্রীয় জনতা দলের হয়ে পাটালিপুত্র আসনে লড়ছেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের বড় মেয়ে মিসা ভারতি। 

হিমাচল প্রদেশের মান্ডি আসনে বিজেপির হয়ে লড়ছেন বলিউড তারকা কাঙ্গানা রানৌত। তার প্রতিপক্ষ সাবেক মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং এর পুত্র কংগ্রেস নেতা বিক্রমাদিত্য সিং। 

শেষ ধাপে উত্তর ও দক্ষিণ কলকাতাসহ পশ্চিমবঙ্গে ভোট নয় আসনে। ডায়মন্ড হার্বার আসনে লড়ছেন মমতা ব্যানার্জির ভাইপো অভিষেক ব্যানার্জী। তার প্রতিপক্ষ বাম প্রার্থী প্রতিক উর রহমান এবং বিজেপির অভিজিৎ দাস।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়