• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১১-৩-২০২৩, সময়ঃ সকাল ০৯:২৮
  • ৬৮ বার দেখা হয়েছে

ভারতে ‘ইনফুয়েঞ্জা এ’ ভাইরাসে ২ জনের মৃত্যু

ভারতে ‘ইনফুয়েঞ্জা এ’ ভাইরাসে ২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক  ►

ভারতে প্রথমবারের ‘ইনফুয়েঞ্জা এ’ ভাইরাস তথা এইচ৩এন২ ভাইরাসে দুই জনের মৃত্যু হয়েছে। এটি ‘হংকং ফু’ নামেও পরিচিত। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

মৃতদের একজন দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানার এবং দ্বিতীয়জন দণিাঞ্চলীয় রাজ্যের কর্ণাটকের বাসিন্দা। নতুন আসা এ ভাইরাসটির সংক্রমণে এ প্রথম মৃত্যু ঘটল ভারতে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের বিভিন্ন রাজ্যে ‘হংকং ফুতে’ আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে প্রায় ১০০ জন।

ভারতের সর্বোচ্চ মেডিকেল গবেষণা সংস্থা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমস) তথ্য অনুযায়ী, হংকং ফু’র জন্য দায়ী GBP3Gb2 এবং GBP1Gb1 দু’টি ভাইরাস। ভারতে শনাক্ত হওয়া রোগীদের নমুনায় দু ধরনের ভাইরাসেরই উপস্থিতি পাওয়া গেছে। ৯০ জনের নমুনায় পাওয়া গেছে GBP3Gb2 ভাইরাস এবং ৮ জনের নমুনায় মিলেছে GBP1Gb1 ভাইরাস।

যে দু’জনের মৃত্যুর সংবাদ শুক্রবার নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়, তাদের মধ্যে কর্ণাটকে মৃত ব্যক্তির সম্পর্কে কিছু তথ্য জানা গেছে। ওই ব্যক্তির নাম হাসান। গত ২৪ ফেব্রুয়ারি তিনি এ রোগের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং ৬ দিন পর মারা যান। ৮২ বছর বয়স্ক হাসান হংকং ফু’র উপসর্গ ছাড়াও ডায়াবেটিস ও উচ্চরক্তচাপের রোগী ছিলেন।

চলতি বছর শীতের শেষ দিকে ভারতে নতুন এ ইনফুয়েঞ্জা ভাইরাসটির সংক্রমণ শুরু হয়। এ রোগের উপসর্গগুলোর সঙ্গে ইনফুয়েঞ্জা ও কোভিডের বেশ সাদৃশ্য আছে। উপসর্গগুলো হলো— কাশি, জ্বর, শ্বসকষ্ট, বুকে কফ জমে জাওয়া, বমি বমি ভাব, গলাব্যথা, শরীরব্যাথা এবং ডায়রিয়া। এসব উপসর্গ প্রায় এক সপ্তাহ স্থায়ী হয়। তারপর রোগী হয় সুস্থ হয়ে উঠতে থাকেন, নয়তো অবস্থার অবনতি হতে থাকে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়