• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩১-৫-২০২৪, সময়ঃ দুপুর ০২:৪৮

বিহারে তাপপ্রবাহ, দুই ঘণ্টায় ১৬ জনের মৃত্যু

বিহারে তাপপ্রবাহ, দুই ঘণ্টায় ১৬ জনের মৃত্যু

এফএনএস

বেশ কয়েকদিন ধরে তীব্র তাপপ্রবাহের মধ্য যাচ্ছে বিহার। ভারতের বিহার রাজ্যের আওরঙ্গবাদ হাসপাতালে দুই ঘণ্টার ব্যবধানে ১৬ জনের মৃত্যু হয়েছে। আওরঙ্গবাদ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, উচ্চ তাপমাত্রায় বিভিন্ন অসুস্থতায় আক্রান্ত অন্তত ৩৫ জন রোগী ভর্তি হয়েছেন। তাদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসক, ওষুধ, বরফ রয়েছে। সেই সঙ্গে আরও কুলারের ব্যবস্থা করা হয়েছে। মৃত্যুব্যক্তিরা সবাই তাপ প্রবাহজনিত বিভিন্ন অসুস্থতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত বেশি থাকায় আগামী ৮ জুন পর্যন্ত রাজ্যের সব সরকারি-বেসরকারি স্কুল, কোচিং সেন্টার ও অঙ্গনওয়াড়ি সেন্টার (সরকারি চাইল্ড কেয়ার সেন্টার) বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তীব্র গরমে বেশ কয়েকজন শিার্থী অজ্ঞান হয়ে যাওয়ার পর গত বুধবার এই নির্দেশ জারি করে রাজ্য সরকার।

জানা গেছে, অতিরিক্ত তাপমাত্রায় শেইখপুরা জেলার একটি সরকারি স্কুলের অন্তত ১৬ জন ছাত্রী জ্ঞান হারায়। সময়মতো অ্যাম্বুলেন্স না আসায় তাদের সবাইকে হুইলচেয়ার ও অটোরিকশায় করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শেইখপুরার মতো বেগুসারাই ও জামুই জেলাতেও শিার্থীদের অজ্ঞান হয়ে যাওয়া খবর পাওয়া যায়।

এদিকে, এ ঘটনায় বিহার সরকার ও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে দায়ী করেছেন আরজেডি নেতা ও সাবেক উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তিনি বলেন, বিহারে না আছে সরকার, না আছে গণতন্ত্র। শুধু আমলাতন্ত্র আছে। মুখ্যমন্ত্রী এত দুর্বল কেন?

‘তাপমাত্রা ৪৭ ডিগ্রি। ডাক্তাররা প্রথম থেকেই বলে আসছেন যে এমন আবহাওয়া শিশুদের জন্য হুমকিস্বরূপ। এরপরও রাজ্য সরকার সময়মতো শিাপ্রতিষ্ঠান বন্ধ করার ঘোষণা দেয়নি।’ বৃহস্পতিবার আওরঙ্গবাদ শহরের তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। তার আগে বুধবার শহরটিতে তাপমাত্রা ছিল ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা সাম্প্রতিক সময়ে সর্বোচ্চ। এদিকে, ভারতের আবহাওয়া বিভাগ বিহারে দুই দিনের জন্য তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়