• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২১-২-২০২৪, সময়ঃ সকাল ০৯:৩১
  • ৩৭ বার দেখা হয়েছে

বাঙালির গৌরবের অমর একুশে আজ

বাঙালির গৌরবের অমর একুশে আজ

মাধুকর ডেস্ক

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি...। ’ আজ বুধবার, অমর একুশে ফেব্রুয়ারি। বাঙালি জাতির জীবনে চিরভাস্বর একটি দিন। যে দিনে মায়ের ভাষা বাংলার মর্যাদা রায় সালাম, বরকত, রফিক, জব্বারের মতো ভাষাসৈনিকেরা রক্ত ঢেলেছিলেন রাজপথে।

আজ ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারাবিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হবে। রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ এবং বিভিন্ন স্থানে আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে।

তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালির ওপর উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার অপচেষ্টা করেছিল। তবে সেই অপচেষ্টা রুখে দাঁড়ায় বাংলার দামাল ছাত্রসমাজ। ১৯৫২ সালের আজকের দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে এ দেশের ছাত্র-জনতার রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। তাদের সেই সংগ্রাম এবং আত্মত্যাগ জাতি হিসেবে বাঙালিকে আজ বিশ্বের ইতিহাসে অবিস্মরণীয় করেছে। বায়ান্নর একুশে ফেব্রুয়ারি স্মরণে বাংলাদেশের সীমানা ছাড়িয়ে ২০০০ সাল থেকে প্রতি বছর দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে সারা বিশ্বে। বাংলাদেশে এটি শহীদ দিবস হিসেবে পরিচিত।

আজ দেশের প্রতিটি শিাপ্রতিষ্ঠানে, প্রতিটি শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানানো হবে। প্রতিটি শহীদ মিনার ভরে উঠবে ফুলে ফুলে। মানুষের ঢল নামবে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে। ঢাকার সব অলিগলি রাজপথ থেকে খালি পায়ে ফুল হাতে মানুষের মিছিল আজ ছুটবে ঢাকা মেডিকেল কলেজ-সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়