• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৬-৮-২০২৩, সময়ঃ বিকাল ০৫:২৫
  • ১২৬ বার দেখা হয়েছে

ফুলবাড়ীর আন্দোলন শুরু কয়লা রক্ষার আন্দোলন নয়, এটা মানুষের জীবন জীবিকা রক্ষার আন্দোলন ছিল, অধ্যাপক আনু মোহাম্মদ

ফুলবাড়ীর আন্দোলন শুরু কয়লা রক্ষার আন্দোলন নয়, এটা মানুষের জীবন জীবিকা রক্ষার আন্দোলন ছিল, অধ্যাপক আনু মোহাম্মদ

সুলতান মাহমুদ চৌধুরী, দিনাজপুর ►

তেল -গ্যাস- খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, ফুলবাড়ীর আন্দোলন শুরু কয়লা রক্ষার আন্দোলন নয়, এটা মানুষের জীবন জীবিকা রক্ষার আন্দোলন ছিল, বাংলাদেশের পানি রক্ষার আন্দোলন ছিল, বাংলাদেশকে রক্ষার আন্দোলন ছিল। একটা স্বৈরতন্ত্রের ব্যবস্থা যাতে অব্যাহত না থাকে তার আন্দোলন ছিল। 

আজ শনিবার (২৬ আগষ্ট) সকালে  ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষ্যে নিহতদের স্মরণে ফুলবাড়ী পৌরশহরে  প্রধান প্রধান শোক র‌্যালি প্রদক্ষিণ শেষে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ সব কথা বলেন। 

আনু মোহাম্মদ আরোও বলেন, এই আন্দোলনের মুল দাবিটা ছিল জনগনের সম্মতি ছাড়া কোন কিছু করা যাবে না। উন্নয়নের নামে ধ্বংশযজ্ঞ, মুনাফা লুট করা যাবে না। এখন যদি কেউ ভাবে যে আন্দোলন আর নাই  এটা খুব ভুল হবে। কারন ১৭ বছর পার হয়েছে কিন্তু এই অঞ্চলের মানুষ এখনও জাগ্রত আছেন। যতি সরকারের পৃষ্ঠপোষকতায় কোন বিদেশী কোম্পানী বা দেশী কোম্পানী এখানে যদি ষড়যন্ত্র করে তাহলে যে সময় জন বি¯েফারন হতে পারে। এটা যেন না হয় এ জন্য সরকারের নিকট দাবি জানাব। সকল রাজনৈতিক দল আছে তাদের কর্মসুচির মধ্যে আনতে বলব কারন সামনে জাতীয় নির্বাচন ফুলবাড়ীর ৬ দফা চুক্তি যেন তাদের এজান্ডার মধ্যে আসে। আগামীতে যেই ক্ষমতায়  আসুক তাকে এই এজেন্ডা বাস্তবায়ন করতে হবে।    

আনু মুহাম্মদ বলেন, ২০০৬ সালের তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রীর দেয়া অঙ্গীকার বাস্তবায়ন না হওয়ার কারণে এশিয়া এনার্জিসহ বিভিন্ন বহুজাতিক কোম্পানি বাংলাদেশের জনগণের বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র করছে। 

দিবসটি উপলক্ষে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, ফুলবাড়ী পৌর মেয়র ও আমরা ফুলবাড়ী বাসীসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে ২৬ আগস্টে নিহতদের স্মরণে পৌরশহরে শোক র‌্যালি প্রদক্ষিণ শেষে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

এ সময় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গনসংহতি আন্দোলনের প্রধান সম্বয়ককারী জোনায়েদ সাকি, বাংলাদেশ বিল্পবী কমিউনিষ্ট লীগ সম্পাদক মন্ডলীর সদস্য মোশাররফ হোসে নান্নু, বাংলাদেশ সমাজতান্ত্রিক পার্টিও নিবাহী সভাপতি আব্দুল আলী, সমাজতান্ত্রিক মজদুর পার্টি সাধারন সম্পাদক সামসুল আলম, ফুলবাড়ী পৌরসভার মেয়র মাহমুদ আলম লিটন, আমিনুল ইসলাম বাবলু, জয় প্রকাশ গুপ্ত, হামিদুল হক, মো. আব্দুল কাইয়ুম,  এসএম নূরুজ্জামান জামান, শফিকুল ইসলাম শিকদার, কমল চক্রবর্তী, রফিকুল ইসলাম, হাফিজুর রহমান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়