• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৮-৫-২০২৪, সময়ঃ সন্ধ্যা ০৬:৫৭

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে-আয়ারল্যান্ড

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে-আয়ারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক►

আনুষ্ঠানিকভাবে ইউরোপের তিন দেশ—স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে আজ (মঙ্গলবার, ২৮ মে) ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে। ইতোমধ্যে জাতিসংঘের ১৯৩ সদস্য দেশের মধ্যে প্রায় ১৪৪টি দেশই ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে। এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এএফপি।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মাদ্রিদের লা মনক্লোয়া প্রাসাদে স্পেন কর্তৃক ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে আজ বক্তব্য দিয়েছেন।

এএফপি জানায়, স্পেনের মুখপাত্র পিলার আলেগ্রিয়া বলেছেন, মন্ত্রিসভা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মূল উদ্দেশ্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা। এর আগে গত ২২ মে নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন সরকার ঘোষণা দিয়েছে তারা ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

নরওয়ের প্রধানমন্ত্রী হোনাস গাহর স্টোর রাজধানী অসলোতে এই ঘোষণা দেন। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মাদ্রিদে এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস রাজধানী ডাবলিনে এই ঘোষণা দেন। এর তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে ইসরায়েল আয়ারল্যান্ড ও নরওয়ের রাষ্ট্রদূতকে ‘জরুরি আলোচনার জন্য’ ডেকে পাঠিয়েছে।

ওইদিন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক বিবৃতিতে বলেন, ‘আমি আজ এ বিষয়ে আয়ারল্যান্ড ও নরওয়েকে তীক্ষ্ণ বার্তা দিতে চাই এই বলে যে, এই ঘটনার পর ইসরায়েল চুপচাপ বসে থাকবে না।’ তিনি আরও জানান, স্পেনের রাষ্ট্রদূতকে ডেকেও একই ধরনের কথা বলার পরিকল্পনা রয়েছে তার।

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া ইউরোপের দেশগুলোর মধ্যে বৃহত্তম ও রাজনৈতিকভাবে সবচেয়ে প্রভাবশালী দেশ স্পেন ও আয়ারল্যান্ড। ২৭ জাতির ইইউর সদস্য সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া ও বুলগেরিয়া এরই মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়