• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৫-৪-২০২৪, সময়ঃ সকাল ১০:৪৫
  • ৩৫ বার দেখা হয়েছে

নির্বাচনী ইশতেহার প্রকাশ বিজেপির

নির্বাচনী ইশতেহার প্রকাশ বিজেপির

আন্তর্জাতিক ডেস্ক►

লোকসভা নির্বাচন উপলক্ষে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এই ইশতেহারে অন্যান্য অনেক বিষয়ের মধ্যে জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের মতোই ভারতজুড়ে নাগরিকত্ব আইন সিএএ বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়েছে দলটি।

বাংলা নববর্ষের প্রথম দিন রোববার (১৪ এপ্রিল) দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োাজিত দলের ‘সংকল্প পত্র’ নামে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে ‘শক্তিশালী ভারত’ গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। 

সেই সঙ্গে দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেয়া, এক দেশ, এক ভোট ও এক আইনের পক্ষেও দলীয় অবস্থানের কথা ঘোষণা করেছেন মোদি।   

অর্থনীতি, বিজ্ঞান, সামাজিক উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ, নারীর ক্ষমতায়ন ও বেকারত্ব দূরীকরণ ছাড়াও দুর্নীতির বিরুদ্ধে দলের কঠোর অবস্থানের কথাও নির্বাচনী প্রতিশ্রুতিতে জানিয়েছে বিজেপি। 

প্রধানমন্ত্রী নির্বাচনী ইশতেহারে বলেন, ৭০ বছর বয়স্কদের ৫ লক্ষ টাকা স্বাস্থ্যবিমা নিশ্চিত করা হবে। দেশের ১০ কোটি কৃষককে ১০০ দিনের কাজের আওতায় আনা হবে।

ইশতেহারে দেশের কমপক্ষে তিন কোটি নারীকে ‘লাখপতি দিদি’ করার ঘোষণা করেন মোদি। বলেন, গৃহহীন মানুষের জন্য দেশে চার কোটি বাড়ি তৈরি করবে বিজেপি সরকার।

এছাড়া তথ্য-প্রযুক্তি, বিজ্ঞান ও সামাজিক উন্নয়নে নারী-পুরুশের পাশাপাশি ট্রান্সজেন্ডার তথা তৃতীয় লিঙ্গের নাগরিকদের বিশেষ সুবিধা নিশ্চিত করা হবে বলে ইশতেহারে বলা হয়েছে।

ইশতেহার প্রকাশের পর বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ জোট সরকারের গত ১০ বছর ভালো কাজের খতিয়ান তুলে ধরেন মোদি। 

তিনি বলেন, ২৫ কোটি মানুষকে দারিদ্র্যসীমার ওপরে নিয়ে এসেছি আমরা। শুধু তাই নয়, কর্মসংস্থান, বিনিয়োগ ও অবকাঠামো উন্নয়ন ছাড়াও প্রচুর সংখ্যক কর্মসংস্থান তৈরি করেছি। আগামী পাঁচ-বছর বিনামূল্যে রেশন নিশ্চিত করা হবে। বিজেপি দুর্নীতির সঙ্গে জিরো টলারেন্স নীতি ঘোষণা করছে।

আর মাত্র চারদিন পরই ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। ৫৪৩ আসনের সব আসনেই বিজেপি তথা এনডিএ জোটের প্রার্থীরা এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশজুড়ে চূড়ান্ত নির্বাচনী প্রচারণা চলছে। তার আগে আগামী পাঁচ বছরের দলীয় রূপরেখা প্রকাশ করলো বিজেপি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়