• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৮-২০২৩, সময়ঃ দুপুর ১২:১৩
  • ৬০ বার দেখা হয়েছে

দিনাজপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ

দিনাজপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ

দিনাজপুর প্রতিনিধি►

দিনাজপুর সদর উপজেলার চেহেলগাজী ইউনিয়নের বাঙ্গিবেচা মোমিনপাড়া এলাকায় ইউপি সদস্য ও স্বেচ্ছাসেবক লীগ নেতা  মো. পাভেলের বিরুদ্ধে এক মুক্তিযোদ্ধার জমি দখলে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত ৬ জুলাই মুক্তিযোদ্ধা আবুল হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কোতয়ালী থানায় জমি দখলের বিষয়ে লিখিত অভিযোগ করেছেন।

উপজেলা ভূমি জরিপকারী সরেজমিন পরিদর্শন করে জমির সীমানা নির্ধারণ করে দিলেও রাতের আঁধারে ইউপি সদস্য পাভেল তাঁর ভাইদের নিয়ে জমিতে টিনের বেড়া দেওয়াসহ ঘর তুলেছেন।

মুক্তিযোদ্ধা আবুল হোসেনের বাড়ি পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট নতুনবস্তী এলাকায়। স্বাধীনতার পরেই দিনাজপুর শহরের লালবাগ এলাকায় এসে থিতু হন। পরবর্তীতে সেখানেই বিয়ে করে সংসার শুরু করেন। ভূমিহীন হওয়ায় তৎকালীন জেলা প্রশাসকের কাছে খাসজমি বন্দোবস্তের আবেদন করেন। তাঁর আবেদনের প্রেক্ষিতে ২০১৩ সালে দিনাজপুর সহকারি কমিশনার (ভূমি) মোমিনপাড়া এলাকায় পূনর্ভবা নদীর পাড় সংলগ্ন ২২ শতক জমি বন্দোবস্ত দেন আবুল হোসেনকে।

লিখিত অভিযোগে আবুল হোসেন বলেন, বন্দোবস্ত পাওয়া ১০ শতক জমিতে তিনি বসতবাড়ি তুলেছেন। বাড়ি করার অর্থায়নও করেছেন স্থানীয় সংসদ সদস্য। অপর ১২ শতক জমিতে শাকসবজি আবাদ করছেন। পাশাপাশি তিনি কিছু গাছও লাগিয়েছিলেন। গতবছর স্থানীয় ইউপি সদস্য তাঁর ভাইদের সাথে নিয়ে জমির সীমানা পিলার তুলে দিয়ে গাছপালা কেটে ফেলেছেন। তারপর থেকে উপজেলা অফিস ও কতোয়ালী থানায় লিখিত ও মৌখিক অভিযোগ দিয়ে আসছেন আবুল হোসেন।

অভিযোগের প্রেক্ষিতে সর্বশেষ ২৪ জুলাই উপজেলা সার্ভেয়ার সরেজমিন তদন্তপূর্বক পুনরায় সীমানা নির্ধারণ করে আবুল হোসেনকে জমি বুঝিয়ে দেন। ওই রাতেই পাভেল ও তাঁর ভাইয়েরা পুনরায় জমিতে টিনের বেড়া দেওয়াসহ ঘর তুলে জমি দখলে নিয়েছেন।

আবুল হোসেন বলেন, অভিযোগ নিয়ে একবার যাচ্ছি উপজেলায়। একবার যাচ্ছি থানায়। উপজেলা বলছে আমরাতো জমি বুঝিয়ে দিয়েছি। যারা দখল করতে আসছে তাদের নামে থানায় অভিযোগ করেন। থানায় আসলে তারা বলছেন, সরকার জমি বুঝে দিয়েছে তাদের কাছে অভিযোগ করেন। কেউ কথা শুনছে না। বিষয়টার স্থায়ী সমাধান করে দিচ্ছেননা।

গত শনিবার বাঙ্গিবেচা মোমিনপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, নদীর পাড় থেকে ৫০০ গজ দূরে আবুল হোসেনের আধাপাকা বাড়ি। বসতবাড়ির চারপাশে সীমানা পিলারসহ টিনের বেড়া দেওয়া আছে। বাড়ির পূর্বদিকে অপেক্ষাকৃত উঁচু ১২ শতক আবাদি জমি। সেখানে নতুন করে টিনের বেড়া দিয়ে আবুল হোসেনের জমি দখল করা হয়েছে।

জমি দখলের বিষয়ে কথা হয় অভিযুক্ত চেহেলগাজী ইউনিয়নের সদস্য মো. পাভেলের সাথে। তিনি দিনাজপুর সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতির পদেও আছেন। পাভেল বলেন, ওই জমির সাথে লাগোয়া তাঁদেরও জমি রয়েছে। উক্ত ১২ শতক জমির একপাশে মামুন ও শিরিন নামের এক দম্পতি আগে থেকেই বসবাস করছেন। মূলত তারাসহ আজিজার রহমান নামের এক ব্যক্তি জমি দখলে নিয়েছেন। ঘটনার সাথে তাঁর কোন সংশ্লিষ্টতা নেই। বরং তিনি বিষয়টি সমাধানের চেষ্টা করেছেন।

জানতে চাইলে কতোয়ালী থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) গোলাম মাওলা শাহ বলেন, জমি দখলের বিষয়ে মুক্তিযোদ্ধা আবুল হোসেন একবার মৌখিকভাবে জানিয়েছিলেন। তৎক্ষনাৎ পুলিশ পাঠানো হয়েছে। তবে সরকার যেহেতু জমি বন্দোবস্ত দিয়েছে সেক্ষেত্রে তাঁকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করার জন্য বলা হয়েছিল।

এ ব্যাপারে দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রমিজ আলম বলেন, মুক্তিযোদ্ধাকে জমি বুঝিয়ে দিয়ে সীমানা নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেইজমি অন্যকেউ দখলে নিয়ে টিনের বেড়া দিয়েছেন বিষয়টি জেনেছি। যিনি এই কাজটি করেছেন তিনি ফৌজদারি অপরাধ করেছেন। মুক্তিযোদ্ধা আবুল হোসেন এসেছিলেন তাঁকে থানায় অভিযোগ দেওয়ার জন্য বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়