• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৪-২০২৪, সময়ঃ সকাল ১০:৩৫
  • ৪০ বার দেখা হয়েছে

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক►

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। বুধবার (৩ এপ্রিল) স্থানীয় সময় সকালে তাইওয়ানের পূর্ব উপকূলে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ভূমিকম্পে বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি বহুতল ভবন। এখন পর্যন্ত হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি। তবে আশঙ্কা করা হচ্ছে অনেকে ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারেন।

এদিকে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে তাইওয়ান। জাপান ও ফিলিপাইনেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ১০ ফুট পর্যন্ত উচ্চতার সুনামি আঘাত হানতে পারে বলে পূর্বভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৪ বলে জানালেও তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা বলেছে এর মাত্রা ছিল ৭ দশমিক ২। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে। 

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে দেশটিতে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়