• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৮-২-২০২৩, সময়ঃ সকাল ০৯:৩৮
  • ১১১ বার দেখা হয়েছে

চন্দ্রনাথ তীর্থে শিব দর্শনে পুণ্যার্থীদের যাত্রা 

চন্দ্রনাথ তীর্থে শিব দর্শনে পুণ্যার্থীদের যাত্রা 

মাধুকর ডেস্ক ►

সীতাকুণ্ডের চন্দ্রনাথ মহাতীর্থে শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে তীর্থযাত্রীরা আসতে শুরু করেছেন। সিঁড়ি বেয়ে প্রায় ১২০০ ফুট উঁচুতে পাহাড় চূড়ায় চন্দ্রনাথ মন্দির, স্বয়ম্ভুনাথ মন্দির, বীরুপা মন্দিরে দেবতা শিবের মন্দির দর্শন করছেন পুণ্যার্থীরা। 

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) শিব চতুর্দশী তিথি সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে রোববার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৪টা ৮ মিনিট পর্যন্ত থাকবে। মন্দিরে যাওয়ার আগে ব্যাস কু-ে স্নান করেন ভক্তরা। তারপর তারা পাহাড় চূড়ায় পূজা ও শিব স্নানে যোগ দিবেন।

প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশী তিথিতে (শিবরাত্রি) চন্দ্রনাথধামে তীর্থযাত্রীদের তিনদিনের এ মেলা বসে। এবারের মেলায় প্রায় ১০ লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করছেন আয়োজকরা। তবে এবার থাকছে না বৈদিক সম্মেলনসহ কোনো আয়োজন। 

মেলা এবং তীর্থযাত্রীদের সার্বিক নিরাপত্তায় সীতাকুণ্ডের প্রশাসন, মেলা কমিটি এবং স্রাইন কমিটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। মেলায় আইনশৃঙ্খলা রার্থে পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার বাহিনীর পাশাপাশি মেলা কমিটি ও স্রাইন কমিটির স্বেচ্ছাসেবকরা তৎপর রয়েছেন। এছাড়া পাহাড়ে অদ্বৈত-অচ্যুত মিশনসহ বিভিন্ন সংগঠন পানিয় জল প্রদান ও প্রাথমিক চিকিৎসা সহ সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে।

সীতাকুণ্ড রেলস্টেশন মাস্টার সৈকত দেবনাথ বলেন, বুধবার থেকে সীতাকুণ্ড স্টেশনে থামছে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর এক্সপ্রেস, চট্টগ্রাম মেইল, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, সিলেট থেকে ছেড়ে আসা উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস, চাঁদপুর থেকে ছেড়ে আসা মেঘনা ও সাগরিকা এক্সপ্রেস। এছাড়া সীতাকুণ্ড থেকে ছেড়ে যাচ্ছে সাগরিকা কমিউটার, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস ও ঢাকা মেইল।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, মেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। 

মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে মন্দির সড়ক উন্নয়নের কাজ চলছে। তাই তীর্থযাত্রীদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। 

এদিকে বৃহত্তর চট্টগ্রামের পুণ্যার্থীরা কক্সবাজারের মহেশখালী আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী উৎসবে যোগ দিচ্ছেন। ১৮ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত ১৩ দিনব্যাপী এ মেলায় সমাগম ঘটবে দেশ-বিদেশের অসংখ্য তীর্থযাত্রীর। 

আদিনাথ মেলা কমিটির সাধারণ সম্পাদক সুজন কান্তি দে বলেন, মেলার প্রথম তিনদিন চলবে আদিনাথ মন্দিরের শিব চতুর্দশী পূজা। পূজার পরও ১০ দিন চলবে মেলা। মেলা ঘিরে প্রতিবছর ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমারসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখো তীর্থযাত্রীর সমাগম ঘটে। অন্যান্য বছরের তুলনায় এ বছর তীর্থযাত্রীর সংখ্যা বাড়তে পারে। মেলা প্রাঙ্গণে অন্তত ২৫০ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন তীর্থযাত্রীদের সেবা দেওয়ার জন্য। মন্দিরে শিব দর্শন করার জন্য তীর্থযাত্রীরা সরাসরি গাড়িযোগে বাঁশখালী, পেকুয়া ও চকরিয়ার বদরখালী হয়ে মহেশখালীর আদিনাথ তীর্থে আসতে পারবেন।

নগরের চট্টেশ্বরী কালী বাড়ি, তুলসীধাম, রামকৃষ্ণ মিশন, গোলপাহাড় কালী মন্দিরসহ বিভিন্ন মঠ-মন্দিরে শিব চতুর্দশী তিথিতে চলবে পূজার্চনা, যজ্ঞসহ ধর্মীয় অনুষ্ঠানাদি। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়