• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৯-৮-২০২৩, সময়ঃ সন্ধ্যা ০৬:১৯
  • ১১১ বার দেখা হয়েছে

কুড়িগ্রামে ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও কর্মবিরতির ঘোষণা 

কুড়িগ্রামে ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও কর্মবিরতির ঘোষণা 

কুড়িগ্রাম প্রতিনিধি ►

কমিউনিটি ক্লিনিক সহ স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট সকল সেক্টরে ম্যাটস্ হতে পাশকৃত ডিএমএফ ডিগ্রীধারী ডিপ্লোমা চিকিৎসকদের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে পদ সৃষ্টি ও দ্রুত নিয়োগ বাস্তবায়ন, উচ্চ শিক্ষা সহ ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও কর্মবিরতির ঘোষণা দিয়েছে কুড়িগ্রামের ইন্টার্ন ডিপ্লোমা চিকিৎসকবৃন্দ ও ম্যাটস্ শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৯ আগষ্ট) সকালে দাবি আদায়ের লক্ষ্যে  কুড়িগ্রাম সদরের শাপলা চত্বরে এক বিক্ষোভ কর্মসূচী ও মানববন্ধন করেন কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের দ্বায়িত্বরত ইন্টার্ন ডিএমএফ চিকিৎসকরা।

এছাড়াও বাংলাদেশ ডিপ্লোমা প্রাইভেট প্রাকটিশনার এসোসিয়েশনের কুড়িগ্রাম জেলা শাখার সদস্যরা উপস্থিত হয়ে তাদের কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেন।

সকালে কুড়িগ্রাম জেনারেল হাসপাতাল চত্ত্বর থেকে বিক্ষোভকারী ডিএমএফ চিকিৎসকদের একটি র‍্যালী শুরু হয়ে শাপলা চত্ত্বরে অবস্থান নেয়। দাবির পক্ষে বিভিন্ন স্লোগান সম্বলিত ফেস্টুন সহ ঘন্টাখানেক মানববন্ধনের পর আবারও তারা কুড়িগ্রাম জেনারেল

হাসপাতালের সামনে কিছুক্ষণ অবস্থান নিয়ে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে। এসময় তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মস্থলে ফিরে না যাওয়ার ঘোষণা দেন।

৪ দফা দাবি গুলো হলো, কমিউনিটি ক্লিনিক সহ স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট সকল সেক্টরে ম্যাটস্ হতে পাশকৃত ডিএমএফ ডিগ্রীধারী ডিপ্লোমা চিকিৎসকদের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে পদ সৃষ্টি ও দ্রুত নিয়োগ বাস্তবায়ন।

এ্যালাইড হেলথ বোর্ড আইন-২০২৩ বাতিল করে অনতিবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে সতন্ত্র বোর্ড গঠন। ইন্টার্ণশীপ বহাল সহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন । বঙ্গবন্ধুর পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-৭৮) মোতাবেক ম্যাটস্ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের ইন্টার্ন ডিপ্লোমা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক মোঃ হুজ্জাতুল্লাহ আনছারী আসিফ বলেন, আমাদের এর আগে আশ্বাস দেয়া হয়েছিলো। কিন্তু এবার আমরা কোন আশ্বাস চাইনা। আমাদের দাবিগুলোর দ্রুত বাস্তবায়ন চাই। তা নাহলে আমরা আর কর্মস্থলে ফিরবো না।

বাংলাদেশ ডিপ্লোমা প্রাইভেট প্রাকটিশনার এসোসিয়েশন কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি ডাঃ লাভলু মিয়া বলেন- ম্যাটস শিক্ষার্থীদের চার দফা দাবিতে দেশব্যাপী যে আন্দোলন চলছে এই আন্দোলনকে বেগবান করার জন্য সকল শিক্ষার্থী এবং পেশাজীবীকে একত্রিত হয়ে পাশে দাঁড়ানোর জন্য বিশেষভাবে আহবান জানাচ্ছি এবং চার দফা দাবি সমূহ আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন ও ইন্টার্নশিপ বিরতি রাখার জন্য বিশেষভাবে আহবান জানাচ্ছি।

বাংলাদেশ ডিপ্লোমা প্রাইভেট প্রাকটিশনার এসোসিয়েশন কুড়িগ্রাম জেলা শাখার দপ্তর সম্পাদক ডাঃ প্রণয় কৃষ্ণ রায় বলেন, 'একটা জাতির স্বাস্থ্য সেবার গোড়ার ভিত্তি হচ্ছে প্রাথমিক চিকিৎসা সেবাকেন্দ্র।  সেখানেই তথা কমিউনিটি ক্লিনিক গুলোতে সরকার নূন্যতম চিকিৎসা বিজ্ঞানের জ্ঞান না থাকা জনবল বসিয়ে রেখেছে অথচ সরকার চাইলেই সে জায়গা গুলোতে ডিপ্লোমা চিকিৎসকদের সুযোগ দিয়ে প্রাথমিক চিকিৎসা সেবার মান আরও  উন্নত করতে পারে তথা জাতির গোড়ার ভিত্তি সুন্দর করে তুলতে পারে।'

উল্লেখ্য, সারাদেশের ইন্টার্ন ডিপ্লোমা চিকিৎসকরা একই দাবি নিয়ে দফায় দফায় বিক্ষোভ ও মানববন্ধন করছে। তারই অংশ হিসেবে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের ইন্টার্ন ডিপ্লোমা চিকিৎসক পরিষদের আয়োজনে আজ কুড়িগ্রামে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হলো।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়