• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৪-২০২৩, সময়ঃ সন্ধ্যা ০৬:৪৮
  • ৫৪ বার দেখা হয়েছে

এনআরবিসি ব্যাংকের ১২ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ 

এনআরবিসি ব্যাংকের ১২ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ 

মাধুকর ডেস্ক ►

পুঁজিবাজারে নিবন্ধিত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ব্যাংকের শেয়ারহোল্ডারদের জন্য ২০২২ সালে ১২ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ করেছে।  যার মধ্যে ৭.৫ শতাংশ নগদ এবং ৪.৫ শতাংশ স্টক ডিভিডেন্ট। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ব্যাংকের ১০ম বার্ষিক সাধারণ সভার অনুমোদন সাপেক্ষে এ ডিভিডেন্ড প্রদান করা হবে।

ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে রোববার হাইব্রিড পদ্ধতিতে (অফলাইন ও অনলাইন) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ১৬২তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় ব্যাংকের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, পরিচালক মোহাম্মদ আদনান ইমাম, একেএম মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ অলিউর রহমান, লকিয়ত ঊল্লাহ, এএম সাইদুর রহমান, বিকল্প পরিচালক ড. কুতুব উদ্দিন, স্বতন্ত্র পরিচালক এয়ার চিফ মার্শাল (অব) আবু এশরার,  ড. খান মোহাম্মদ আব্দুল মান্নান, ড. রাদ মুজিব লালন, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়া, ডিএমডি ও সিএফও হারুনুর রশীদ এবং কোম্পানি সচিব মোহাম্মদ আহসান হাবিব উপস্থিত ছিলেন। 

আগামী ১৯ জুন ২০২৩, সোমবার ডিজিটাল প্লাটফর্মে ব্যাংকের ১০ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। ব্যাংকের ডিভিডেন্ড-এর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মে ২০২৩, বৃহস্পতিবার। সভায় ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২২ সালের বার্ষিক নিরীক্ষিত আর্থিক বিবরনী অনুমোদিত হয়। 

আর্থিক বিবরণী অনুসারে, ২০২২ সালের ডিসেম্বর শেষে সমন্বিতভাবে ব্যাংকের ইপিএস ২ টাকা ৪৪ পয়সা এবং এককভাবে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ১৯ পয়সা।  গত বছরের ডিসেম্বর শেষে সমন্বিত হিসেবে ব্যাংকটির ব্যালান্সশিটের আকার দাঁড়িয়েছে ২৫ হাজার ১০৭ কোটি টাকা। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ২০ হাজার ৭১৫ কোটি টাকা।  এছাড়া সমন্বিতভাবে বছর শেষে ব্যাংকটির  নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১ হাজার ৩২৭ কোটি ২ লাখ ৮৩ হাজার ৮৬২ টাকা। ২০২১ সালের ডিসেম্বরে যা ছিল ১ হাজার ১৯৮ কোটি ৯৭ লাখ ৩৯ হাজার ৫০৭ টাকা । এককভাবে এনএভি হয়েছে ১ হাজার ২৯৩ কোটি ৫৩ লাখ ২০ হাজার ২১৩ টাকা। আগের বছরের ডিসেম্বরে ছিল ১ হাজার ১৮০ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ১৬৩ টাকা।  

এছাড়া সমন্বিতভাবে ২০২২ সালের ডিসেম্বর শেষে শেয়ার প্রতি এনএভি দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৩ পয়সায়। আগের বছরের ডিসেম্বরে যা ছিল ১৫ টাকা ১২ পয়সা। আর এককভাবে শেয়ারপ্রতি এনএভি ১৬ টাকা ৩১ পয়সা। গত ২০২১ সালের ডিসেম্বরে যা ছিল ১৪ টাকা ৮৯ পয়সা। 

পরিচালনা পর্ষদের সভায় জানানো হয়, গত বছরে ব্যাংকটি তার নেটওয়ার্ক বিস্তার এবং ব্যাংকিং সেবার প্রসার ঘটিয়েছে। শাখা, উপশাখা ও বুথমিলে সারাদেশে ১ হাজার ৬১৬টি স্থান থেকে সেবা দিচ্ছে এনআরবিসি ব্যাংক। ফলে এক বছরের ব্যবধানে ঋণ বিতরণ বেড়েছে ২৯.৮২ শতাংশ। ২০২২ সালের ডিসেম্বরে ঋণের পরিমান দাঁড়িয়েছে ১৩ হাজার ৬১৭ কোটি টাকা, যা আগের বছরের একই সময় র্ছিল ১০ হাজার ৪৮৯ কোটি টাকা। পাশাপাশি আমানত সংগ্রহ প্রায় ৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১১৪ কোটি  টাকা। ২০২১ সালের ডিসেম্বর শেষে আমানত ছিল ১২ হাজার ৮২ কোটি টাকা। ২০২২ সালের চূড়ান্ত হিসেবে প্রভিশন সংরক্ষণ ও করপরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ১৭৪ কোটি টাকা। 
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়