• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৫-৪-২০২৪, সময়ঃ বিকাল ০৩:৫৫
  • ২৮ বার দেখা হয়েছে

ইসরাইলকে কাঠগড়ায় তুলতে জাতিসংঘে প্রস্তাব পাস

ইসরাইলকে কাঠগড়ায় তুলতে জাতিসংঘে প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক►

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের সম্ভাব্য যুদ্ধাপরাধের জন্য জবাবদিহি করতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে একটি প্রস্তাব পাস হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত ছয় মাস ধরে গাজা উপত্যকায় সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য ইসরাইলকে জবাবদিহির আওতায় আনতে শুক্রবার (৫ এপ্রিল) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

প্রতিবেদন মতে, প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে  ২৮টিদেশ, আর ১৩টি দেশ ভোটদানে বিরত ছিল। এছাড়া যুক্তরাষ্ট্র এবং জার্মানিসহ ছয়টি দেশ রেজ্যুলেশনের বিপক্ষে ভোট দিয়েছে।

প্রস্তাবে ইসরাইলের কাছে অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রি, হস্তান্তর বন্ধ করার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া প্রস্তাবে দায়মুক্তির অবসানের জন্য আন্তর্জাতিক মানবিক আইন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইনের সমস্ত লঙ্ঘনের জন্য জবাবদিহিতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়েছে।

এতে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

গতমাসে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো এ সম্পর্কিত একটি প্রস্তাব পাস হয়েছে। সেই সঙ্গে হামাসের হাতে বন্দি ইসরাইলি জিম্মিদের অবিলম্বে ও শর্তহীন মুক্তির আহ্বান জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়