• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৪-২০২৪, সময়ঃ সকাল ০৯:১৬
  • ৪৪ বার দেখা হয়েছে

আজ চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে

আজ চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে

মাধুকর ডেস্ক

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ বুধবার (১০ এপ্রিল) চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফসহ জেলার প্রায় ৪০ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। 

দরবার শরিফের পীরজাদা বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শুধুমাত্র সৌদি আরব নয়, কোরআন ও হাদিসের আলোকে চাঁদ দেখার ওপর নির্ভর করে আমরা রোজা পালন ও ঈদুল ফিতর উদযাপন করে থাকি। আজ বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপনে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সকাল ৯টায় সাদরা মাজার কমপ্লেক্স মাঠে ঈদের জামাত অনৃুষ্ঠিত হয়। এ জামাতে তিনিই ইমামতি করবেন।

বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী বলেন, আগাম রোজা ও দুই ঈদ পালনের প্রবর্তক মাওলানা ইসহাক (রহ.)। ১৯২৮ সাল থেকে সাদ্রা দরবার শরিফের পীর সৌদি আরবসহ অন্য আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপনের নিয়ম চালু করেন।

এদিকে সাদ্রা দরবার শরিফের পীর শাইখ আরীফ চৌধুরী বলেন, বুধবার সকাল সাড়ে ৯টায় সাদরা হামিদিয়া ফাজিল মাদ্রাসা ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। এই জামাতে তিনিই ইমামতি করবেন।

স্থানীয় ইউপি সদস্য শফিকুর রহমান বলেন, সমেশপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। স্থানীয় মসজিদের ইমাম সেখানে ইমামতি করবেন। ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট জামে মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমামতি করবেন মাওলানা আকরাম হোসেন।

যেসব গ্রামে আগাম ঈদুল ফিতর উদযাপন

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, প্রতাপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি উপজেলার আরও কয়েকটি গ্রাম।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়