• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৮-২০২৩, সময়ঃ সকাল ১০:০৫
  • ৬৪ বার দেখা হয়েছে

আখ চাষে ঝুঁকছেন পীরগঞ্জের চাষিরা

আখ চাষে ঝুঁকছেন পীরগঞ্জের চাষিরা

পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধি►

রংপুরের পীরগঞ্জে কৃষি জমিতে আখ চাষ করে ব্যাপক সফলতা অর্জন করেছে বেশ কয়েকজন কৃষক। ধান-পাটসহ বিভিন্ন জাতের ফসল চাষ করে লোকসানের বোঝা গুনতে গুনতে বিকল্প চাষ হিসাবে বেছে নিয়েছেন আখ চাষ।

উপজেলায় কিছু কৃষক নতুন ফসল হিসেবে আখ চাষ শুরু করেন। তাদের সফলতা দেখে অনেকেই এখন আখ চাষে ঝুঁকছেন।

আখ চাষি কাঙ্গুর পাড়া গ্রামের মেজাব উদ্দিনের ছেলে কৃষক মতিয়ার রহমান  বলেন, ১০ শতক জমিতে প্রতিবছর  ধানের চাষ করে খরচ সমান সমান হয়। বিকল্প ফসল হিসাবে অই জমিতে পৌষ মাসে আখের চারা রোপণ করে ১০ শতাংশ জমিতে প্রায় ২৬’শ আখের গাছ রয়েছে যার বর্তমান বাজার মূল্য ২০ টাকা পিস হিসেবে ৫২ হাজার টাকা। আখের বাজার দেখে তার পরিবারের  সদস্যদের মুখে হাসি ফুটেছে। আগামী বছরে দেড় বিঘা জমিতে আখ চাষ করবেন তিনি।

একই এলাকার আজগর আলীর ছেলে হজরত আলী ধান চাষ করে লোকসানের বোঝা টানতে থাকেন। হঠাৎ তার মাথায় বুদ্ধি আসে বাজারে তো গ্যান্ডারি আখ চড়া দামে বিক্রি হয়। একবার অল্প জমিতে চাষ করে দেখি কি অবস্থা হয় ? সে প্রথম বারেই সফল হয়েছে। তার আখ চাষ দেখে অন্যান্যদেরও আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি বিভাগ জানায়, প্রতি বছর উপজেলায় প্রায় ৩’শ হেক্টর জমিতে আখের চাষ হয়ে থাকে তার মধ্যে গ্যান্ডারি চাষ প্রায় ৮ হেক্টর জমিতে চাষ করা হয়েছে।

কৃষি শিক্ষক মুজিবুল হক বলেন, নিজস্ব পরিকল্পনা ও পরিশ্রমকে কাজে লাগিয়ে গ্যান্ডারী চাষ বর্তমানে এলাকার কৃষকদের মডেল হয়ে দাঁড়িয়েছেন। এক সময়ের দিনমজুর মতিয়ার ও হজরত আলী এখন ফসল চাষিতে পরিনত হয়েছেন। গত জুলাই মাসের শুরু থেকে ক্ষেতের আখ স্থানীয় বিভিন্ন বাজারে বিক্রি করছেন চাষিরা।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সাদেকুজ্জামান সরকার  বলেন, গ্যান্ডারি আখ চাষ লাভজনক তাই স্থানীয় কৃষকরা আগ্রহের সাথে এ ফসল চাষের দিকে এগিয়ে আসছে। এতে তেমন একটা খরচ নেই। অন্য ফসলের জমির আইলে গ্যান্ডারি চাষ করা যায়। সঠিক ভাবে পরিচর্যা করা হলে ভালো ফলন পাওয়া যায়।

তাছাড়া আখের রোগ-বালাইও কম। নভেম্বর থেকে জানুয়ারি মাসে আখ চাষের সময়। উপজেলার ১৫ ইউনিয়নেই কম বেশি গ্যান্ডারি চাষ করা হয়। বর্তমানে উপজেলার কৃষকরা অনেকেই ঝুঁকছেন গ্যান্ডারী জাতের এই আখ চাষে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়