• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৮-৩-২০২৩, সময়ঃ সন্ধ্যা ০৬:১০
  • ১০২ বার দেখা হয়েছে

অপরূপ রক্তকাঞ্চন

অপরূপ রক্তকাঞ্চন

কঙ্কন সরকার ►

নিজের লাগানো গাছে ফুল ফুটলে কেমন আনন্দ লাগে তা যার অভিজ্ঞতা আছে সে অনুভব করতে পারে! সুন্দরগঞ্জের বঙ্গবন্ধু চত্বরে স্বেচ্ছা খরচ করে শ্রম দিয়ে বৃক্ষসখা'র উদ্যোগে লাগানো বিভিন্ন গাছে আজ ফুল ফুটতে শুরু করেছে। তবে অন্যান্য জায়গাতেও লাগানো অব্যাহত আছে। যাহোক, চত্বরে পলাশ এবার পাপড়ি মেলছে বসন্ত উদযাপনে!

আর রক্তকাঞ্চন! সে গতবার থেকেই আপন রূপ মেলে ধরে চত্বরকে সুশোভিত করে রাখছে। শহুরে ব্যস্ততার মাঝেও শহরবাসী ও পথচারীরা দুদণ্ড নয়ন জুড়ায় সে ফুলে। বায়ুতে বাহিত ধুলোর আস্তরণে ঢাকা ঝরে পড়তে থাকা   পাতা ডালকে ছাড়িয়ে গাছ জুড়ে ফুল আর ফুল! শীতের শুষ্কতা পেরিয়ে গাছটিতে বসন্তে যেন ফুলের প্লাবন বয়ে যাচ্ছে! আমরা জানি কাঞ্চন ফুলের কয়েকটি প্রজাতি রয়েছে। 

তথা-দেবকাঞ্চন, শ্বেতকাঞ্চন ও রক্তকাঞ্চন। এর মধ্যে ফুলের রং, সৌন্দর্য ও শোভার জন্য রক্তকাঞ্চনই পছন্দের শীর্ষে। রক্ত কাঞ্চন বসন্তে ফোটে।
রক্তকাঞ্চন গাছ ছোটখাটো হলেও মাঝারি ধরনের হতেও দেখা যায় কখনো কখনো। কাণ্ড খাটো কিন্তু শাখা-প্রশাখা প্রচুর। উপরের দিকটা দেখতে ছাতার আকৃতির মত লাগে! গাছের বাকল ধূসর রঙের ও অমসৃণ। শীতের শেষে এ গাছের প্রায় সমস্ত পাতা ঝরে যাওয়ার বৈশিষ্ট্য থাকলেও বসন্তেও ঝরতে থাকে। তবে  বসন্তের শুরুতে ডালে ডালে ফুল ফুটতে থাকে।

তবে এ ফুল প্রথমে উপরের দিকে ফুটতে শুরু করে সারা শাখা-প্রশাখায় ছড়িয়ে পড়ে পর্যায়ক্রমে।  নজর কাড়া এ ফুল মূলত ঘন মেজেন্টা রঙের দেখতে হয় । ফুলে পাঁচটি পাপড়ি থাকে। তবে মাঝের একটি পাপড়ির রঙে কিছুটা রকমফের হয়, তথা গোড়ার দিকে থাকে গাঢ় বেগুনি রঙের কারুকাজ। ফুলের মাঝখানে কাস্তের মতো বাঁকা পরাগ থাকে।

বিস্তত শাখা-প্রশাখার মাথায় এক বা একাধিক ফুল ধরে। রক্ত কাঞ্চন মনভরানো রং এর সাথে ঘ্রাণও ছড়ায় কিছুটা। ফুলে ভরা কাঞ্চন গাছ দেখতে অতুলনীয় সুন্দর। বসন্তের মাঝামাঝি গাছে নতুন পাতা গজায়। কাঞ্চনের পাতাও কিন্তু  বৈশিষ্ট্যমণ্ডিত! অর্থাৎ দুটি পাতা জোড়া দিলে দেখতে যেমন, পাতার শেষ প্রান্ত অবিকল সে-রকম। রক্তকাঞ্চনের ফল দেখতে শিমের মতো চ্যাপ্টা। প্রথমে রং সবুজ থাকে, পরিণত হলে কালচে রং ধারণ করে। পাকা বীজের রং কালচে খয়েরি।

বীজ থেকে চারা গজায়। তবে কলম কাটিং এর মাধ্যমেও গাছ তৈরি করা যায়। জঙ্গল, বন, পাহাড়ি এলাকা, বসতবাড়ি, বাগান, উদ্যান, প্রতিষ্ঠান, সড়কের ধারে, আইল্যাণ্ড সহ আমাদের দেশে বিভিন্ন ন্থানে রক্তকাঞ্চন এর গাছ দেখা যায়। রক্তকাঞ্চনেের আদিনিবাস ভারত। এর ভেষজ গুণও আছে। ফুলের সৌন্দর্য পেতে এ গাছ আরও ছড়িয়ে পড়ুক, এই প্রত্যাশা।
লেখক ও সংগঠক।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়