Ad
  • মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১২-৭-২০২৪, সময়ঃ সন্ধ্যা ০৬:১৮
  • ১০৬ বার দেখা হয়েছে

প্রাথমিকে দেশসেরা সুন্দরগঞ্জের আহনাফ আরিয়ান

প্রাথমিকে দেশসেরা সুন্দরগঞ্জের আহনাফ আরিয়ান

তিস্তা আকন্দ, সুন্দরগঞ্জ

গ্রাম-গঞ্জের পিছিয়ে পড়া জনপদের মধ্যে হতে যখন একজন সন্তান দেশসেরা সুনাম বা সাফল্য অর্জন করেন, তখন ওই জনপদ, সমাজ, প্রতিষ্ঠান, উপজেলা এমনকি জেলাবাসির অনেকটা গর্ববোধ হয়। 

এক সময় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শিবরাম সরকারি প্রাথমিক বিদ্যালয় দেশসেরা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করে সুন্দরগঞ্জকে বাংলাদের দেশের গন্ডি পেরিয়ে বিশ্বের ১১টি দেশের নিকট পরিচয় করে দিয়েছিলেন। রাজনৈতিসহ বিভিন্ন কারণে সেই শিবরাম স্কুলে এখন ধস নেমে এসেছে। শিবরামের সেই খ্যাতিকে জাগ্রত করার লক্ষে কাজ করছে সুন্দরগঞ্জের শিক্ষা বিভাগ। সে জন্য সমাজের সকলের হৃদয়িক সহযোগিতার একান্ত প্রয়োজন মনে করেন শিক্ষক সমাজ।

সেই ধরাবাহিকতায় উপজেলার বেলকা মনিকা সরকারি প্রাথমিক বিদ্যালযের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আহনাফ আরিয়ান প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ এ বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায় ‘গল্পবলা (বালক)’ ইভেন্টে অনন্য সাধারন প্রতিভা প্রদর্শন করে প্রথম স্থান অর্জন সকল মহলে প্রশংসিত হয়েছেন। পেয়েছেন দেশসেরা পদক। গত ২৭ জুন ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আহনাফ আরিয়ানের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উপজেলার বেলকা এমসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আহসান হাবীব খোকন এবং ওই স্কুল অর্থাৎ বেলকা মনিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. সাজেদা সরকার স্মৃতি দম্পতির একমাত্র ছেলে আহনাফ আরিয়ান। এক মেয়ে এক ছেলের মধ্যে আহনাফ আরিয়ান ছোট। ২০১৩ সালের ৩ নভেম্বর আরিয়ানের জন্ম। ছোটবেলা থেকেই কবিতা আবৃত্তি ও গল্পবলার প্রতি ছিল তার ঝোক। কোন নামিদামি প্রতিষ্ঠানে ভর্তি না করে মা প্রধান শিক্ষক তাঁর প্রতিষ্ঠানেই তাকে ভর্তি করান এবং সহপাঠীদের সাথে বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে অংশ গ্রহণে আগ্রহী করে তোলেন। এ সাফর্ল্যের পিছনের তার মা এর ভুমিকা ছিল প্রধান বলেন পিতা আহসান হাবীব খোকন। কবিতা আবৃত্তি ও গল্পবলা ইভেন্টে বিভাগীয় পর্যায় পর্যন্ত দৌড় ছিল তার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব ফরিদ আহাম্মদ, আহনাফ আরিয়ানকে এক অভিনন্দন বার্তায় বলেন ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের মাধ্যমে স্মাট সিটিজেন তৈরিতে সহায়ক ভুমিকা পালন করবে। খেলাধুলায় আপনার এ কৃতিত্ব ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে এবং জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। আপনার এ প্রচেষ্টা ও কৃতিত্ব ভবিষ্যতে অব্যাহত থাকবে। 

চেষ্টা মানুষকে অনেক দুর পর্যন্ত নিয়ে যায় এটা আমি বিশ্বাস করি। মা এবং প্রধান শিক্ষক সাজেদা সরকার স্মৃতি বলেন, আমার শিক্ষার্থী তথা ছেলে আহনাফ আরিয়ানের এ অর্জন সুন্দরগঞ্জ উপজেলাকে বাংলাদের নিকট উপস্থাপন করেছেন।

উপজেলা শিক্ষা অফিসার মো. আনোয়ারুল ইসলাম বলেন, এটি সুন্দরগঞ্জের শিক্ষা পরিবারের জন্য বড় একটি প্রাপ্তি। আহনাফ আরিয়ানের সার্ফল্যের পুরোটাই তার মা এবং প্রধান শিক্ষক সাজেদা সরকারের প্রচেষ্টার ফসল। এছাড়া জাতীয় পর্যায় আরও দুইজন তৃত্বীয় স্থান অধিকার করেছেন এই উপজেলা হতে।

নিউজটি শেয়ার করুন

Ad

এ জাতীয় আরো খবর
Ad
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Ad