• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-১-২০২৪, সময়ঃ রাত ০৭:৩১
  • ২১১ বার দেখা হয়েছে

“স্বপ্ন দেখতেই হবে এবং স্বপ্ন পূরণে শিক্ষা নিতে হবে”

“স্বপ্ন দেখতেই হবে এবং স্বপ্ন পূরণে শিক্ষা নিতে হবে”

নিজস্ব প্রতিবেদক►
“স্বপ্ন দেখতেই হবে। সেই স্বপ্ন শুধু নিজের জন্য নয়, নিজের পরিবারের জন্য নয়, সমাজের সবার জন্য দেখতে হবে। তবেই স্বপ্ন বড় হবে। আর স্বপ্ন যার যত বড় হবে, সে তত বড় মানুষ হবে’ বলে মন্তব্য করেছেন এসকেএস স্কুল এ্যান্ড কলেজ- এর সভাপতি এবং এসকেএস ফাউন্ডেশন- এর নির্বাহী প্রধান রাসেল আহম্মেদ লিটন।

গতকাল রবিবার (১৪ জানুয়ারি) দুপুরে এসকেএস স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গনে আয়োজিত প্রতিষ্ঠানের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির নবীন বরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, “বড় মানুষ হতে হলে জানতে হবে, জানতে হলে পড়তে হবে এবং পড়তে হলে স্কুলে আসতে হবে।” রাসেল আহম্মেদ লিটন আরও বলেন, ”যদি জ্ঞানের আলো থাকে তাহলে মানুষ অন্যায় করতে পারে না। ভুল বা অপব্যাখা দিয়ে সমাজে অন্যায় করতে পারেন না। তাই এসকেএস ফাউন্ডেশন জ্ঞানের আলোর বিকাশে অন্যান্য উন্নয়ন কর্মসূচির সাথে শিক্ষা বিস্তারেও কাজ করছে।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আব্দুস সাত্তার বলেন, “শিক্ষা জীবনে সময় খুব গুরুত্বপূর্ণ। তাই শিক্ষার্থীদের প্রথম কাজ-সময়ের গুরুত্ব দেওয়া। পাশাপাশি মন ও শরীর সুস্থ থেকে শিক্ষাজীবন পরিচালিত করা। তিনি আরও বলেন, সফলতা পেতে হলে পরিশ্রমের পাশাপাশি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে হবে। এটি যত দ্রুত শুরু করা যাবে, সফলতা তত দ্রুত ধরা দেবে।”

এ সময় স্বাগত বক্তব্যে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ ড. অনামিকা সাহা বলেন, “বিশ্ববিদ্যালয় ও জীবনের প্রবেশদ্বার হলো কলেজ জীবন। এই প্রবেশদ্বারটি খুব স্বল্প সময়ের। কিন্তু এর ব্যাপকতা অনেক বেশি। তিনি আরও বলেন, জীবনে যদি তুমি সফল হতে চাও তাহলে তোমাকে তোমার মেধা, স্বপ্ন ও একাগ্রতা এই তিনটি বিষয়ের ওপর মনোযোগ দিতে হবে।”

প্রথম পর্বের অনুষ্ঠানে এছাড়াও অন্যান্যের মাঝে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীসহ অভিভাবক প্রতিনিধি বক্তব্য দেন। এসকেএস স্কুল এ্যান্ড কলেজ- এর  শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী ও অভিভাবক ছাড়াও এসকেএস ফাউন্ডেশন- এর শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে, অনুষ্ঠানের শুরুতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে; এ জীবন পুণ্য করো দহন-দানে...’ এবং ‘ মঙ্গল-দীপ জ্বেলে অন্ধকারে দু’চোখ আলোয় ভরো, প্রভু...’ গানের মধ্য দিয়ে প্রতিষ্ঠানের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ১৮০ জন শিক্ষার্থীর হাতে ফুল ও প্রদীপ তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় এসকেএস স্কুল এ্যান্ড কলেজ পরিবার।

এদিকে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ছিল নাচ, গান এবং রম্য বিতর্ক। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং এসকেএস ফাউন্ডেশনের শীর্ষ কর্মকর্তারা এ অনুষ্ঠান উপভোগ করেন। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়