• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪২
  • ৬৫ বার দেখা হয়েছে

৩ উপকরণে ঘরেই তৈরি করুন টকদই

৩ উপকরণে ঘরেই তৈরি করুন টকদই

লাইফস্টাইল ডেস্ক ►

টকদই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিশেষ করে পেটের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে টকদই। এতে থাকে ভালো ব্যাকটেরিয়া, যা অন্ত্রের খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস করে পেট পরিষ্কার রাখে। এছাড়া গরমে নিয়মিত টকদই খেলে শরীরও থাকে ঠান্ডা। এছাড়া ওজন কমানো থেকে শুরু করে একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে টকদইয়ে। এখন যেহেতু রমজান মাস চলছে, এ সময় সারাদিন রোজা থাকার পর ইফতারে টকদই রাখার চেষ্টা করুন।

তাহলে দেখবেন শরীরও ভালো থাকবে, আবার ঠান্ডা ঠান্ডা টকদই প্রশান্তিও জোগাবে। প্রয়োজনে ঘরেও খুব সহজে তৈরি করতে পারেন টকদই। রইলো সহজ রেসিপি-


উপকরণ

১. লেবুর রস ১ কাপ
২. গুঁড়া দুধ ১ কাপ ও
৩. মধু ১ টেবিল চামচ।

পদ্ধতি

একটি বাটিতে গুঁড় দুধ নিয়ে সামান্য পানি মিশিয়ে নিন। সময় নিয়ে ভালো করে মিক্স করতে হবে। এবার এতে সামান্য মধু মিশিয়ে দিন। আবারও ভালোভাবে মিক্স করে নিতে হবে। সময় নিয়ে মিক্স করবেন যাতে দুধ গুঁড়া না থাকে বা দলা বেঁধে না থাকে।

মধু ব্যবহার করলে টকের সঙ্গে সামান্য মিষ্টি ভাব আসবে। আপনি চাইলে মধু ছাড়াও তৈরি করতে পারেন। একটি পাত্রে এক কাপ পরিমাণ লেবুর রস করে নিন। এই লেবুর রসে দুধ ও মধুর মিশ্রণ মিশিয়ে নিন। খুব ভালোভাবে মেশাতে হবে।

এবার ঢাকনা দিয়ে ঢেকে ৪ ঘণ্টার জন্য রুম টেম্পারেচারে রেখে দিতে হবে। পাত্রটি নাড়াচাড়া করা যাবে না। ৪ ঘণ্টা পরে দেখবেন দই প্রায় জমে গেছে। এবার ফ্রিজে রেখে দিন, এতে আরও ভালো জমবে। ব্যাস তৈরি হয়ে গেলো মজার টকদই।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়