• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১১-৩-২০২৪, সময়ঃ সকাল ০৯:৪৫
  • ৩২ বার দেখা হয়েছে

রমজানে জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা

রমজানে জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা

মাধুকর ডেস্ক

মুসলমানদের পবিত্র রমজান মাসে ইসরায়েল আর হামাসের মধ্যে যুদ্ধবিরতি না হওয়ায় জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিচ্ছে। রমজানে আল আকসা মসজিদে যাতায়াত ও পরিদর্শনের সুযোগ বাড়ানোর আহ্বান জানিয়েছে হামাস। তবে ইসরায়েল দাবি করছে, হামাস রমজান মাসে অঞ্চলটি অস্থিতিশীল করার চেষ্টা করছে, যা কয়েকদিনের মধ্যেই শুরু হতে পারে।

আল আকসা হলো ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। এই জায়গাটিকে ইহুদিরাও তাদের পবিত্রতম স্থান বলে মনে করে, যা তাদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। কখনো কখনো জায়গাটি ইসরায়েল ফিলিস্তিন সংকটের কেন্দ্রবিন্দু হয়েও দাঁড়ায়।

রমজান মাসের চাঁদ দেখা গেছে ফিলিস্তিনে। এ সপ্তাহে আল আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনের সময় সেখানকার পরিবেশ শান্ত দেখা গেছে। কিন্তু ফিলিস্তিনিদের মনে চিন্তা যুদ্ধ নিয়ে। আয়াত নামে এক নারী বলছিলেন, লোকেরা নিয়মিত রমজানের ঐতিহ্য উদযাপন এবং উপভোগ করতে পছন্দ করে। কিন্তু এ বছর তার আর কিছুই হবে না।

রোজার শুরুতে ৪০ দিনের একটা যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা ভেস্তে গেছে। যদিও মিশরের একটি সূত্র বলছে, ইসরায়েলের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছাতে হামাসের প্রতিনিধিদলের সঙ্গে তাদের দেখা করার কথা রয়েছে।

শনিবার ইসরায়েল বলেছে যে, তাদের গোয়েন্দা প্রধান মার্কিন প্রতিপক্ষের সাথে দেখা করেছেন। কারণ তারা কয়েক ডজন জিম্মিকে মুক্ত করে আনার চেষ্টা অব্যাহত রেখেছে। এরপর ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর একটি বিবৃতি প্রকাশ করে। যেখানে বলা হয়, হামাস তার অবস্থানে অটল রয়েছে। তারা আসলে কোন চুক্তিতে আগ্রহী নয়। এবার রমজানে সারা বিশ্ব আরও গভীরভাবে খেয়াল করবে জেরুসালেমে আল আকসা মসজিদ ঘিরে কিছু ঘটছে কি না।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়