• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-৩-২০২৪, সময়ঃ বিকাল ০৫:৩১
  • ৪৮ বার দেখা হয়েছে

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক►

ভারতে লোকসভা নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হয়েছে। শনিবার (১৬ মার্চ) নির্বাচনের সম্পূর্ণ তফসিল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন (ইসিআই)।

নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার নির্বাচনের তফসিল করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ ধাপে। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে ভোটগ্রহণ। ভোট গণনা করা হবে ৪ জুন।

প্রধান নির্বাচন কমিশনার জানান, লোকসভা নির্বাচন দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হবে ২৬ এপ্রিল, তৃতীয় দফার ৭ মে, চতুর্থ দফার ১৩ মে, পঞ্চম ধাপ ২০ মে, ২৬ মে ষষ্ঠ দফা এবং ১ জুন সপ্তম ধাপের ভোটগ্রহণ করা হবে। 

বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে আগামী জুনে। তার আগে একটি নতুন সরকার গঠন করতে হবে। অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল ও ওড়িশা প্রদেশের বিধানসভার মেয়াদও শেষ হবে জুনে। এই রাজ্যগুলোতেও নির্বাচনের সময়সূচী ঘোষণা করা হয়েছে।

অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। ভোট গণনা হবে ৪ জুন। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১৩ মে। ভোট গণনা করা হবে ৪ জুন। 

এবারের লোকসভা নির্বাচনে প্রায় ৯৭ কোটি মানুষ ভোট দেয়ার জন্য যোগ্য। ভোটগ্রহণের জন্য ১০ লাখ ৫০ হাজার ভোটকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। নির্বাচন হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএমে। এর জন্য ৫৫ লাখ ইভিএমের ব্যবস্থা করা হয়েছে।

এটি ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। এবারের নির্বাচনের মধ্যদিয়ে তৃতীয়বারের মতো ক্ষমতা নিশ্চিত করতে চায় ক্ষমতাসীন বিজেপি। গত সংসদীয় নির্বাচনে দলটি ৩০৩টি আসন নিশ্চিত করে। 

যেখানে কংগ্রেস মাত্র ৫২টি আসন পায়। অর্থাৎ লোকসভায় বিরোধী দলের নেতার পদ দাবি করার মতো পর্যাপ্ত সংখ্যাও অর্জন করতে পারেনি। এবার বিজেপিকে উৎখাত করতে বড় জোট গড়েছে কংগ্রেস। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়