• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৬-২০২৩, সময়ঃ সকাল ১১:৪৯
  • ৩৬ বার দেখা হয়েছে

বিএনপির সর্বশেষ অবস্থান জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র

 বিএনপির সর্বশেষ অবস্থান জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র

মাধুকর ডেস্ক ►

আগামী নির্বাচন সামনে রেখে বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর সর্বশেষ অবস্থান জানতে সিরিজ বৈঠকে মিলিত হচ্ছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আগামী কয়েক দিনের মধ্যে এক মাসের ছুটিতে ওয়াশিংটন যাচ্ছেন তিনি। অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধার প্রশ্নে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির পর রাজনৈতিক দলগুলোর প্রতিক্রিয়া এবং অবস্থান সম্পর্কে পররাষ্ট্র দপ্তরকে অবহিত করতে এ সিরিজ বৈঠক করছেন রাষ্ট্রদূত। রোববার সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে বৈঠকের পর গতকাল মঙ্গলবার রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির সঙ্গে বৈঠক করেন তিনি।

ঢাকার মার্কিন দূতাবাসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে মিলিত হন রাষ্ট্রদূত। বৈঠকে বিএনপির বর্তমান অবস্থান, ভবিষ্যৎ পরিকল্পনা, আগামী নির্বাচনসহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। আগামী দ্বাদশ সংসদ নির্বাচন প্রশ্নে বিএনপির সর্বশেষ অবস্থান কী জানতে চায় যুক্তরাষ্ট্র।

জবাবে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারে নির্বাচনকালীন নির্দলীয় ও নিরপে সরকারের বিকল্প নেই। এ দাবিতে শতভাগ অনড় অবস্থানে রয়েছে বিএনপি। আন্দোলনের মাধ্যমে এ দাবি আদায় করবে তাঁরা। দাবি পূরণ ছাড়া আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে যাবে না বিএনপি। এ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। বিগত দুটি জাতীয় ও স্থানীয় সরকারগুলোর নির্বাচনে প্রমাণিত হয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রও অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় তবে যে কোনো ধরনের সহিংস রাজনৈতিক পরিস্থিতি কাম্য নয় বলে জানিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি যাতে কোনো ধরনের রাজনৈতিক পরিস্থিতির কারণে পিছিয়ে না পড়ে। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও শক্তিশালী অর্থনৈতিক দেশ হিসেবে দেখতে চায় বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়