• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২০-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪৮
  • ৭০ বার দেখা হয়েছে

বাসের ২০, ট্রাকের ২৫ বছর আয়ুষ্কাল নির্ধারণ

বাসের ২০, ট্রাকের ২৫ বছর আয়ুষ্কাল নির্ধারণ

মাধুকর ডেস্ক ►

যাত্রীবাহী বাস-মিনিবাসের ২০ বছর এবং পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যানের ২৫ বছর অর্থনৈতিক আয়ুষ্কাল নির্ধারণ করেছে সরকার। সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।
 
দুর্ঘটনার হার কমিয়ে আনা, সড়কে নিরাপত্তা নিশ্চিত করা, পরিবেশ দূষণ কমানো এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার ল্েযই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপ (বিআরটিএ)। 

মহাসড়ক বিভাগ থেকে জারি করা এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘নীতিমালা লঙ্ঘন করলে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’-এর ধারা ১০৪ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ ধারা লঙ্ঘনের অপরাধে তিন মাসের কারাদ- বা ২০ হাজার টাকা অর্থদ- কিংবা উভয় দ-ে দ-িত করার বিধান রাখা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপরে (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানিয়েছেন, বাস ও ট্রাকের মতো বাণিজ্যিক মোটরযানের অর্থনৈতিক আয়ুষ্কাল সেগুলোর উৎপাদনের বছর থেকে শুরু হয়েছে বলে ধরা হবে। 

তিনি বলেন, বর্তমানে যেসব বাণিজ্যিক মোটরযানের অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়ে গেছে, সেগুলোর ফিটনেস সনদ আমরা আর হালনাগাদ করব না। আপাতত সেগুলো ডাম্পিংয়ে পাঠানো হবে। এরই মধ্যে মহাসড়ক বিভাগ থেকে মোটরযান স্ক্র্যাপ নীতিমালার খসড়া অনুমোদন করা হয়েছে। এটি চূড়ান্ত অনুমোদনের পর নীতিমালা অনুযায়ী মেয়াদোত্তীর্ণ মোটরযান স্ক্র্যাপ করা হবে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়