• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪২
  • ৪১ বার দেখা হয়েছে

পেরুতে স্বর্ণের খনিতে আগুন, নিহত ২৭

পেরুতে স্বর্ণের খনিতে আগুন, নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক ►

পেরুতে সোনার খনিতে অগ্নিকা-ে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। দণি আমেরিকার এ দেশটিতে কয়েক দশকের মধ্যে এটিই সবচেয়ে ভয়াবহ খনি দুর্ঘটনা। দেশটির আরেকুইপা অঞ্চলের একটি খনিতে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। সোমবার (৮ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খনি সংস্থা ইয়ানাকুইহুয়া জানিয়েছে, ঘটনাস্থল থেকে ১৭৫ খনি শ্রমিককে উদ্ধার করা হয়েছে।

ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, যখন আগুন ছড়িয়ে পড়ে, তখন খনি শ্রমিকরা ভূ-পৃষ্ঠের প্রায় ১০০ মিটার (৩৩০ ফুট) নিচে কাজ করছিলেন।

খনি সংস্থা ইয়ানাকুইহুয়া কর্তৃপ বলেছে, এটি অত্যন্ত দুঃখজনক, আমরা শোকাহত। আমরা উদ্ধার হওয়া খনি শ্রমিকদের সহায়তাকে অগ্রাধিকার দিচ্ছি। এছাড়া অগ্নিকা-ের ঘটনা সম্পর্কে আরও জানতে জরুরি তদন্ত চলছে। বিবিসি বলছে, স্থানীয় গণমাধ্যম থেকে পাওয়া ছবিতে পাহাড়ের দিক থেকে আগুন ও ধোঁয়া বের হতে দেখা গেছে।

এদিকে এক বিবৃতিতে আঞ্চলিক সরকার বলেছে, ঘটনাস্থল থেকে নিকটতম পুলিশ স্টেশনটি প্রায় ৯০ মিনিটের দূরত্বে। এমনকি নিকটতম শহর থেকে কয়েক ঘণ্টার দূরত্বে খনিটি অবস্থিত। এই দূরত্বই উদ্ধারকাজকে আরও জটিল করে তুলেছে। বিশ্বের অন্যতম বৃহত্তম স্বর্ণ উৎপাদক দেশ পেরু। দেশটি বছরে ১০০ টনেরও বেশি খনন করে যা সমগ্র বিশ্বের বার্ষিক সরবরাহের প্রায়  ৪ শতাংশ। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়