• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২-৫-২০২৩, সময়ঃ রাত ০৭:২৯
  • ১২৮ বার দেখা হয়েছে

পীরগাছায় ছড়িয়ে পড়েছে ড্যান্ডি, খেয়ে প্রাণ গেল যুবকের

পীরগাছায় ছড়িয়ে পড়েছে ড্যান্ডি, খেয়ে প্রাণ গেল যুবকের

পীরগাছা (রংপুর) প্রতিনিধি ►

রংপুরের পীরগাছায় আশঙ্কাজনকহারে ছড়িয়ে পড়েছে ড্যান্ডি নামক এক ধরনের নেশা। কম টাকায় হাতের কাছে সহজেই পাওয়া যাওয়ায় বাড়ছে সেবনকারীর সংখ্যা। এ নেশা সেবন করে নেশাগ্রস্ত অবস্থায় ছাদ থেকে পড়ে মিঠু মিয়া (১৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসাপাতালে তার মৃত্যু হয়। এর আগে সোমবার রাত সাড়ে ৯ টার দিকে উপজেলার সদর ইউনিয়নের জমানবীশ বালিকা দাখিল মাদ্রাসায় এ ঘটনা ঘটে।
নিহত মিঠু মিয়া উপজেলার অনন্তরাম সরকারটারী গ্রামের ভ্যান চালক শহিদুল ইসলামের ছেলে। 

পুলিশ ও এলাকাবাসী জানায়, দুই বন্ধুসহ ওই মাদ্রাসার ছাদে ড্যান্ডি দিয়ে নেশা করে মিঠু মিয়া। এ সময় অতিরিক্ত নেশাগ্রস্ত হয়ে মিঠু মিয়া ছাদ থেকে নিচে পড়ে যান। এ ঘটনায় তার সঙ্গে থাকা দুই বন্ধু পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে প্রথমে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে রংপুর মেডিক্যাল কলেজ হাসাপাতালে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোরে মারা যান মিঠু। নিহতের বাবা শহিদুল ইসলাম জানান, মিঠু মিয়া ঢাকায় একটি প্রেসে শ্রমিক হিসেবে কাজ করতেন। ঈদের ছুটিতে বাড়িতে এসে আর ফিরে যাননি।

খোঁজ নিয়ে জানা গেছে, পলিথিন ব্যাগে আঠাল পদার্থ নিয়ে কিছুক্ষণ ঝাঁকানো হয়। তারপর পলিথিন থেকে নাক বা মুখ দিয়ে বাতাস টেনে নেয়। এই নেশা 'ড্যান্ডি' নামে পরিচিত। তবে গাম বা সলিউশন এর মূল উপাদান।  এসব মূলত ছোটখাটো ইলেকট্রনিক যন্ত্রপাতি, ডিভাইস, চামড়া ও প্লাস্টিকের পণ্য জোড়া লাগানোর কাজে ব্যবহৃত হয়।   ‘ড্যান্ডিথ আঠা ঘ্রাণযুক্ত এবং ঘ্রাণ থেকেই এক ধরনের আসক্তি হয়।

এসব আঠা সাধারণত হার্ডওয়ারের দোকানে বিক্রি হয়। দাম বেশি হওয়ায় আসক্ত শিশু ও কিশোরা কৌটা কিংবা টিউব কেনে না। তারা যার যার প্রয়োজন অনুযায়ী ইলেক্ট্রনিক রিপেয়ারের দোকান বা জুতা মেরামতকারীদের (মুচি) কাছ থেকে ৩০-৪০ টাকার বিনিময়ে অল্প করে সংগ্রহ করে থাকে। 

এ বিষয়ে পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুমুর রহমান বলেন, ছেলেটি সলিউশন দিয়ে নেশা করতো বলে আমরা জেনেছি। 

রংপুর কোতয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) জাহিদ হোসেন বলেন, ছাদ থেকে পড়ে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। কোন অভিযোগ না থানায় ময়না তদন্ত ছাড়াই মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। 
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়