• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৩-২০২৪, সময়ঃ রাত ০৭:৫২
  • ১৭৫ বার দেখা হয়েছে

দিনাজপুর আমবাড়ী ডিগ্রী কলেজে অবৈধভাবে অধ্যক্ষ নিয়োগের পায়তারা

দিনাজপুর আমবাড়ী ডিগ্রী কলেজে অবৈধভাবে অধ্যক্ষ নিয়োগের পায়তারা

দিনাজপুর প্রতিনিধ

দিনাজপুর পার্বতীপুরের আমবাড়ী  ডিগ্রী কলেজে অধ্যক্ষ নিয়োগে জাতীয়  বিশ্ববিদ্যালয়ের জারিকৃত প্রজ্ঞাপন উপেক্ষা করে অধ্যক্ষ নিয়োগে পায়তারা  করছে একটি মহল।  গভর্নিং বডির অভিভাবক সদস্য ও শিক্ষক প্রতিনিধি অবৈধ ভাবে অধ্যক্ষ নিয়োগের  প্রক্রিয়া স্থগিত করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ পরিদর্শকসহ ডিজির প্রতিনিধি বরাবর আবেদন করেছেন।

আমবাড়ী ডিগ্রী কলেজ গত ১৫ অক্টোবর ২৩ পত্রিকায় অধ্যক্ষ আবশ্যক উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেন । বিজ্ঞপ্তি প্রকাশের পর একই কলেজের উপাধ্যক্ষ মিজানুর রহমানসহ তার আরোও চার বন্ধুকে পক্সি হিসাবে অধ্যক্ষ পদে আবেদন করিয়েছেন । 

অভিভাবক সদস্যরা অভিযোগে উল্লেখ করেন আমবাড়ী  ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মিজানুর রহমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের জারিকৃত নীতিমালা জাতীয়  বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত বেসরকারি শিক্ষকের চাকরির শর্তাবলী রেজুলেশন সংশোধন (২০১৯)  ৪ উপহারায় নিয়মের  ৩ ধারায় উল্লেখিত অধ্যক্ষ নিয়োগ পদে যে সকল প্রার্থীর বয়স ৫৫ বছর অতিক্রম করেছেন ।  তারা স্থায়ী নিয়োগ লাভ করতে পারবে না। জাবিকৃত নীতিমালাটি উপেক্ষা করে কতিপয় গভর্নিং বডির সদস্যকে ম্যানেজ করে উপাধ্যক্ষ মিজানুর রহমান অধ্যক্ষ পদে আবেদন করেন।  নিজেই নিজের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার চেষ্টা করছেন।  উপাধ্যক্ষ মিজানুর রহমান একজন অযোগ্য, অসৎ ও দুর্নীতিবাজ ব্যক্তি। প্রতিষ্ঠানের স্বার্থে অধ্যক্ষ হিসাবে নিয়োগ না দেওয়ার জন্য অভিযোগগুলো করে আসছেন। উপাধ্যক্ষ মিজানুর রহমান নিজেকে অধ্যক্ষ হিসাবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্থানীয় রাজনৈতিক ব্যক্তিদের কেউ ব্যবহার করছেন বলেও অভিযোগ করা হয়। তিনি দীর্ঘদিন এই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব চলাকালীন সময় কলেজের বিভিন্ন অর্থনৈতিক অনিয়মের সাথে সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে বলেও সমীক্ষা বা কলেজ অডিটের  মাধ্যমেও তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের কথা উল্লেখ করা হয়েছে। 

এদিকে সরেজমিনে ঘুরে দেখা গিয়াছে আমবাড়ী  ডিগ্রী কলেজের বর্তমান গভর্নিং বডির ১৫ সদস্যের মধ্যে প্রায় ১০ সদস্য এই উপাধ্যক্ষ মিজানুর রহমানের কে অধ্যক্ষ হিসেবে গ্রহণ করতে চাচ্ছেনা। তিনি বিভিন্ন ভাবে রাজনৈতিক প্রভাব খাটিয়ে নিজেকে অধ্যক্ষ হিসেবে নিয়োগের জন্য বর্তমান সভাপতি সহ গভর্নিং বডির অন্যান্য সদস্যদের কে চাপ সৃষ্টি করছেন বলে অভিযোগ রয়েছে। আমবাড়ী ডিগ্রী কলেজের কয়েকজন ছাত্রের সাথে কথা বলে জানা যায় উপাধ্যক্ষ মিজানুর রহমানকে কলেজের যদি অধ্যক্ষ পদে নিয়াগ দেওয়া হয় তাহলে শিক্ষার গুনগত মান সহ শিক্ষা প্রতিষ্ঠান অন্ধকারে নিমজ্জিত হওয়ার  সম্ভাবনাও রয়েছে।

গর্ভনিং বডির অভিভাবক সদস্য মাহবুবুর রহমানের সাথে কথা হয়  তিনি জানান আমবাড়ী  ডিগ্রী কলেজের শিক্ষার গুণগতমান উন্নয়নে ও কলেজের সার্বিক উন্নয়নের  স্বার্থে একজন বয়স উত্তীনর্  ব্যক্তিকে কখনোই কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া সম্ভব হবে না। কারণ তার বিরুদ্ধে এর আগেও অর্থ কেলেঙ্কারির অভিযোগ পাওয়া  গিয়াছে।

গর্ভনিং বডির অপর অভিভাবক সদস্য মাহফুজুর রহমান মানিক বলেন,  কলেজে  আমরা একাধিকবার মিটিং হয়েছে সেই মিটিং এর গভর্নিং বডির এক তৃতীয়াংশ সদস্য উপাধ্যক্ষ মিজানুর রহমানকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিতে অনীহা প্রকাশ করেছেন।  কিন্তু তারপরও নিজেকে এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ হিসেবে নিয়োাগ প্রক্রিয়া  চালিয়া যাচ্ছেন ।  আমরা বিভিন্নভাবেই তাকে বাধা দেওয়ার  চেষ্টা করছি এরপরও যদি সে নিজেকে নিজেই অধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা করে । না হলে  আমরা অবশ্যই আদালতে যাব।

উপাধ্যক্ষ মিজানুর রহমান বলেন আমি নিয়ম অনুযায়ী অধ্যক্ষ পদের জন্য আবেদন করেছি । বিধিমালা অনুসরণ করে যদি আমার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় তবেই আমি অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করব অন্যথায় অধ্যক্ষ হয়ে কলেজ পরিচালনা করার প্রশ্নই আসে না।

বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর আলম বলেন নিয়োগ প্রক্রিয়ার জন্য বেশ কয়েকবার আমাদের গভর্নিং বডির মিটিং ডাকা হয়েছিল । কিন্তু করাম পূরণ না হলে কোনভাবে রেজুলেশন করা সম্ভব নয় । কারণ যেহেতু আমি এখন প্রশাসনিক দায়িত্বে রয়েছি আইনের বিষয়ে যদি কোন ব্যতয় ঘটে তাহলে আমাকে এই অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ার জন্য আমাকে জেলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  তাই আমি নিজেকে বিষয়টি স্বচ্ছতা না হলে বা আইন মেনে না হলে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হবে।

আমবাড়ী  ডিগ্রী কলেজের সভাপতি সুনীল চন্দ্র রায় বলেন, জাতীয়  বিশ্ববিদ্যালয়ে একটি বাধ্যবাধকতা রয়েছে অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে আমরা ডিজির প্রতিনিধি সহ এবং শিক্ষক অধ্যক্ষ নিয়াাগের বিধি-বিধান যাচাই-বাছাই পূর্বক অধ্যক্ষ নিয়োাগের জটিলতা থাকলে তবে অবশ্যই অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত করা হবে।

দিনাজপুর ডিজির প্রতিনিধি দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক বলেন, দিনাজপুর জেলার জন্য ডিজির প্রতিনিধি হিসেবে তাকে নিয়োগ দেয়া হয়েছে ।  আমবাড়ী ডিগ্রী কলেজ এর অধ্যক্ষ নিয়োগের জন্য এখন পর্যন্ত আমার কাছে আবেদন করা হয়নি । যদি আবেদন আসে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি বিধান অনুসরণ না করা হলে নিয়োগ প্রক্রিয়াার প্রশ্নই আসে না।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়