• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২১-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৩১
  • ৫৬ বার দেখা হয়েছে

চাঁদপুরের অর্ধশত গ্রামে আজ ঈদ

চাঁদপুরের অর্ধশত গ্রামে আজ ঈদ

মাধুকর ডেস্ক ►

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ শুক্রবার চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। এজন্য এসব গ্রামে প্রায় সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে সৌদি আরবে আজ ঈদুল ফিতর পালনের বিষয়টি নিশ্চিত হয়। এরপর চাঁদপুরের বিভিন্ন এলাকায় ঈদুল ফিতর উদযাপনের সিদ্ধান্ত নেওয়া শুরু হয়। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার রাত সাড়ে ১০টা থেকে বিভিন্ন এলাকায় এ বিষয়ে মাইকিং ও প্রচারণা শুরুর পাশাপাশি ঈদের নামাজের সময়সূচি জানিয়ে দেওয়া হয়।

আজ সকাল সাড়ে ৮টায় জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফ এবং ফরিদগঞ্জ উপজেলার টোরা মুন্সিরহাট জামে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

ফরিদগঞ্জের সাচনমেঘ টোরা মুন্সির গ্রামের সাবেক স্কুল শিক আব্দুর রব মাস্টার জানান, তাদের গ্রামের প্রায় ১০ হাজার মুসল্লি গত ২২ মার্চ থেকে রোজা রাখা শুরু করেন। গতকাল তাদের ২৯ রোজা সম্পন্ন হয়েছে। আজ তারা ঈদ উদযাপন করবেন।

সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী আল মাদানী বলেন, চাঁদ একটাই। এজন্য শরীয়তের বিধান অনুযায়ী, পৃথিবীর কোথাও চাঁদ দেখার ভিত্তিতে ঈদ পালন করা হয়।

তার বাবা পীর মাওলানা আল্লামা ইসহাক রহমতউল্লাহ ১৯২৮ সালে থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এই এলাকায় ঈদ উদযাপন শুরু করেন বলেও জানিয়েছেন জাকারিয়া চৌধুরী।

বর্তমানে জেলার ৫টি উপজেলার অর্ধশত গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ তাদের রীতি অনুসরণ করছেন বলে দাবি করেন তিনি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়