• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩০-৩-২০২৪, সময়ঃ রাত ০৭:১২
  • ৫৯ বার দেখা হয়েছে

চট্টগ্রামে প্রথম দিনে শ্রীলঙ্কার দাপট, অভিষিক্ত হাসানের শিকার দুই

চট্টগ্রামে প্রথম দিনে শ্রীলঙ্কার দাপট, অভিষিক্ত হাসানের শিকার দুই

ক্রীড়া ডেস্ক►

চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে দাপট দেখিয়েছে শ্রীলঙ্কার ব্যাটাররা। তিন ফিফটির ইনিংসে তাদের সংগ্রহ ছাড়িয়েছে তিনশ। তবে টাইগার বোলারদের মধ্যে কিছুটা দ্যুতি ছড়িয়েছেন অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। তার শিকার ২ উইকেট।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার (৩০ মার্চ) দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান। ক্রিজে ৫৮ বলে ৩৪ রানে দিনেশ চান্দিমাল আর ২৭ বলে ১৫ রানে অপরাজিত আছেন অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। 

এর আগে ফিফটি হাঁকিয়ে মাঠ ছেড়েছেন নিশান মাদুশকা, দিমুথ করুনারত্নে ও কুশল মেন্ডিস। বাংলাদেশের পক্ষে হাসানের ২ উইকেট ছাড়াও ১টি উইকেট তুলে নিয়েছেন প্রায় এক বছর পর টেস্ট দলে ফেরা সাকিব আল হাসান।

সিলেটে সিরিজের প্রথম টেস্টে ৩২৮ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। চট্টগ্রামে তাই টাইগারদের লক্ষ্য ঘুরে দাঁড়িয়ে সিরিজ সমতায় ফেরা। অভিজ্ঞ সাকিব দলে ফেরায় দল পাচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। কিন্তু মাঠের লড়াইয়ে চট্টগ্রামে প্রথম দিনটা ভালো কাটেনি স্বাগতিকদের। প্রথম সেশনে দুই ক্যাচ মিসের বড় খেসারত দিতে হয়েছে লাল সবুজের প্রতিনিধিদের। ইনিংসের ষষ্ঠ ওভারে ৯ রানে অপরাজিত থাকা মাদুশকা আর ২২তম ওভারে ২২ রানে অপরাজিত থাকা করুনারত্ন জীবন পান। তাতে প্রথম সেশন কোনো উইকেট না হারিয়ে ৮৮ রান তুলে নেয় সফরকারীরা। 

বাংলাদেশ প্রথম উইকেটের দেখা পায় দ্বিতীয় সেশনে গিয়ে। ইনিংসের ২৯তম ওভারে মেহেদী হাসান মিরাজের বলে কাভারে শট খেলেন করুনারত্নে। প্রথম রান নেয়ার পর অন্য প্রান্তের ব্যাটার মাদুশকা ২ রান নিতে ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। করুনারত্নে তাকে ফেরত পাঠান। কিন্তু মাদুশকা ক্রিজে ফেরার আগেই সীমানা থেকে হাসানের দুর্দান্ত থ্রো পান উইকেটরক্ষক লিটন দাস। রান আউট করে দেন মাদুশকাকে। ১০৫ বলে ৬ চারে ৫৭ রান করে আউট হন তিনি।

অন্যদিকে করুনারত্নে মাঠ ছাড়েন ৮৬ রানের ইনিংস খেলে। ইনিংসের ৫৬তম ওভারে এ ব্যাটারকে বোল্ড করেন হাসান। ১২৯ বলে ৮ চার ও ১ ছক্কার মারে সাজানো ছিল তার ইনিংস। তাকে ফিরিয়ে অভিষেক টেস্টে প্রথম উইকেটের দেখা পান হাসান। অবশ্য ষষ্ঠ ওভারে মাহমুদুল হাসান জয় আর ২২তম ওভারে সাকিব ক্যাচ না মিস করলে আগেই উইকেট পাওয়া হয়ে যেত তার। লড়াইয়েও এগিয়ে থাকত পারত বাংলাদেশ। কারণ দলকে ভালো সংগ্রহের ভিতটা গড়ে দিয়েছেন এ দুই ব্যাটারই।

দুই ওপেনারকে হারানোর পরও অবশ্য থামেনি লঙ্কানদের রানের চাকা। বরং কুশল মেন্ডিস ক্রিজের আধিপত্য নিয়ে ছড়িয়েছেন দ্যুতি। তবে এদিন ভাগ্য সহায় হয়নি বলে মাত্র ৭ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে। টেস্টে নিজের দশম সেঞ্চুরির খুব কাছে গিয়ে তিনি সাকিবের ঘূর্ণিতে পরাস্ত হয়ে স্লিপে ধরা পড়েন। আউট হওয়ার আগে ১৫০ বলে ১১ চার ও ১ ছক্কায় করেন ৯৩ রান। দলের সংগ্রহ তখন ৩ উইকেট হারিয়ে ২৬৩ রান।

এরপরের জুটিটা অবশ্য বেশি দূর যেতে দেননি হাসান। ৮১তম ওভারে অভিষিক্ত এ পেসারের শেষ বলে তৃতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথুস। দ্বিতীয়বারের চেষ্টায় ক্যাচটি ধরেন তৃতীয় স্লিপে দাঁড়ানো মেহেদী হাসান মিরাজ। ২৩ রান করে আউট হন ম্যাথুস। ভাঙে ম্যাথুস ও চান্দিমালের ২৬ রানের জুটি। শেষদিকে দলকে আর কোনো বিপদে পড়তে দেননি চান্দিমাল ও ধনাঞ্জয়া। ব্যাট হাতে দারুণ একটি দিন কাটিয়ে মাঠ ছাড়ে লঙ্কানরা।

বাংলাদেশের পক্ষে ১৭ ওভার বল করে ৬৪ রান খরচায় ৫ মেডেনসহ ২ উইকেট নেন হাসান। ১৮ ওভার বল করে ৬০ রান খরচায় ২ মেডেনসহ ১ উইকেট নেন সাকিব। এদিন উইকেটের দেখা পাননি খালেদ আহমেদ, মিরাজ ও তাইজুল ইসলাম।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়