• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-৫-২০২৩, সময়ঃ বিকাল ০৫:০২
  • ৩০ বার দেখা হয়েছে

গোবিন্দগঞ্জের চরাঞ্চলে পরিত্যক্ত ও বালুময় জমিতে ভুট্টার বাম্পার ফলন

গোবিন্দগঞ্জের চরাঞ্চলে পরিত্যক্ত ও বালুময় জমিতে ভুট্টার বাম্পার ফলন

গোবিন্দগঞ্জ প্রতিনিধি ►

গোবিন্দগঞ্জের করতোয়া ও বাঙালী নদীর চরাঞ্চলে পরিত্যক্ত ও বালুময় জমিতে ভুট্টার বাম্পার ফলন হয়েছে এবার। উপজেলা কৃষি বিভাগের ধার্য্য করা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এবার উৎপন্ন হয়েছে ভূট্টা। আবহাওয়া অনুকুলে থাকায় আশাতীত ফলন ও বাজার মূল্য পেয়ে খুশী স্থানীয় কৃষকরা।

জানা গেছে, উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া করতোয়া, কাটাখালি ও বাঙালী নদীর তীরবর্তী কাটাবাড়ী, দরবস্ত, সাপামারা, নাকাই, হরিরামপুর, তালুককানুপুর ইউনিয়নের বিস্তীর্ণ চরের জমিগুলো এক সময় অনাবাদি ও পরিত্যক্ত থাকতো। কয়েক বছর আগে থেকে এ সব জমিতে ভ’ট্টাসহ বিভিন্ন ফসলের চাষ শুরু করেন কৃষকরা। চলতি বছর উপজেলা কৃষি বিভাগের পরামর্শে এই এলাকার কৃষকরা এ সব জমিতে প্রচুর পরিমাণে ভূট্টা চাষ করেন। আবহাওয়া অনুকুলে থাকায়  এবং পরিচর্চা ঠিকমত হওয়ায় ভুট্টার ফলন হয়েছে ভাল । এ ছাড়াও যথাসময়ে সার ও কীটনাশক প্রয়োগ করায় এই এলাকার ভুট্টাক্ষেতে পোকামাকড়ের উপদ্রব কম হওয়ায় আশাতীত ফলন পেয়ে খুশী কৃষকরা ।

গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ইউনিয়নের গোশাইপুর গ্রামের কৃষক শাফিকুল ইসলাম বলেন, করতোয়া নদীর তীরে তার প্রায় দুই বিঘা জমিতে বালুর কারণে অন্য ফসল চাষ করা সম্ভব হতো না। যে কারণে সারা বছর পরিত্যক্ত থাকতো এই জমি। এবার কৃষি বিভাগের পরামর্শে সেই জমিতে ভুট্টা চাষ করে ভাল ফলন পেয়েছি। 

সাপমারা ইউনিয়নের মেরী গ্রামের কৃষক বাবলু মিয়া জানান, করতোয়া নদীর ভাঙ্গনের কারণে কয়েক বছর যাবত আমার জমি বালুময় হওয়ায় অনাবাদি ছিল। এবার সেই পরিত্যক্ত ৬ বিঘা জমিতে ভুট্টার চাষ করে ভাল ফলন পেয়েছি। এই জমিতে বিঘায় ৪৫ থেকে ৪৭ মণ পর্যন্ত ভূট্টা পেয়েছি। বাজার দর ভাল হওয়ায় লাভবান হয়েছি।

গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই- মাহমুদ জনকণ্ঠকে জানান, এবার উপজেলায় ২৫.২০ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে। পরিত্যক্ত ও বালুময় জমিতে ভূট্টা চাষ সহ অধিক ফলনের জন্য কৃষি বিভাগ সকল ধরণের পরামর্শ ও সহায়তা প্রদান করেছে। এবার ৩০ হাজার ১শ মেট্রিক টন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল কিন্ত, ফলন হয়েছে ৩০ হাজার ২শ’ ৪০ মেট্রিক টন। যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশী। 
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়