• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:১৩
  • ৪৮ বার দেখা হয়েছে

খার্তুম থেকে ৬৫০ জন বাংলাদেশি ফিরছেন

খার্তুম থেকে ৬৫০ জন বাংলাদেশি ফিরছেন

আন্তজার্তিক ডেস্ক ►

সুদানে আটকে পড়া ৬৫০ জন বাংলাদেশি নাগরিক খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশে রওনা দিয়েছেন। মঙ্গলবার  পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, ৬৫০ জন বাংলাদেশিকে নিয়ে বাসগুলো খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশে রওনা হয়েছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো তারা পার হয়ে গেছেন। ইনশাআল্লাহ স্থানীয় সময় মধ্যরাত থেকে ভোরের মধ্যে সবাই গন্তব্যে পৌঁছাবেন বলে আশা করা যায়।

সূত্র জানায়, সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যে বিগত ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে এ সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এ পর্যন্ত চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে বেসামরিক লোকজন ছাড়াও জাতিসংঘ কর্মী, মিশরের সহকারী প্রতিরা উপদেষ্টাও রয়েছেন।

সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন। আটকে পড়া বাংলাদেশিদের প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় ফিরিয়ে আনা হবে। জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের কয়েকটি ফাইটে তাদের ঢাকায় আনা হবে।

৩ বা ৪ মের মধ্যে তারা জেদ্দা পৌঁছে যাবেন বলে আশ করা হচ্ছে। জেদ্দার দুটি বাংলাদেশ স্কুলে সুদান প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। খার্তুম থেকে পোর্ট সুদানে প্রায় ১২ ঘণ্টার ভ্রমণ শেষে প্রবাসীদের যেন শারীরিক কোনো সমস্যা না হয় এ বিষয়টি মাথায় রেখে পোর্ট সুদানেও বাংলাদেশ অ্যাম্বাসির প থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সুদান প্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন, সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়