• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২-৩-২০২৪, সময়ঃ সকাল ১০:৩৩
  • ৮৩ বার দেখা হয়েছে

ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস আজ

ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস আজ

মাধুকর ডেস্ক►

আজ শনিবার (০২ মার্চ) ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালে এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে বাংলাদেশের জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়। পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা।

সেদিন জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত হওয়ায় দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ রাজপথে নেমে আসে। ঢাকা পরিণত হয় মিছিলের নগরীতে। পাকিস্তানি জুলুম, নিগ্রহ, শোষণ আর নিপীড়নের বিরুদ্ধে তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে সবাই জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। ছাত্রসমাজ ও জনতা পাকিস্তানকে জানিয়ে দেয় বাঙালিরা মাথা নত করবে না।

বাংলাদেশের মানচিত্রখচিত ওই পতাকা সর্বপ্রথম উত্তোলন করেছিলেন ছাত্রলীগের তৎকালীন নেতা আ স ম আব্দুর রব। তখন ছাত্র সমাবেশের নেতৃত্বে ছিলেন নূরে আলম সিদ্দিকী, আব্দুল কুদ্দুস মাখন, শাহজাহান সিরাজ, আ স ম আব্দুর রব প্রমুখ।

পরের দিন ৩ মার্চ পল্টনের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় সংগীত গাওয়ার সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৩ মার্চ সর্বপ্রথম ধানমন্ডিতে নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়