• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-৪-২০২৪, সময়ঃ দুপুর ১২:১৯
  • ২৬ বার দেখা হয়েছে

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

শিক্ষা ডেস্ক►

চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) শুরু হচ্ছে ৩০ জুন। মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে শুরু হয়েছে পরীক্ষার ফরম পূরণ, যা চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত।

শিক্ষাবোর্ডের জানানো তথ্য অনুযায়ী, এবছর বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের মোট ২ হাজার ৬৮০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থীদের জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

পরীক্ষার্থীদের থেকে পত্রপ্রতি বাবদ ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ ৫ টাকা নেয়া হবে।

অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা তালিকাভুক্তি ফি নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্রপ্রতি ২৫ টাকা দিতে হবে। আর ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়