• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৪-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:১৭
  • ৫৮ বার দেখা হয়েছে

আজ শুভ বুদ্ধপূর্ণিমা

আজ শুভ বুদ্ধপূর্ণিমা

মাধুকর ডেস্ক ►

বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা আজ। এদিন বৌদ্ধদের প্রধান ধর্মগুরু তথাগত গৌতম বুদ্ধের জীবনের তিনটি তাৎপর্যপূর্ণ ঘটনা জন্ম, বোধিলাভ ও মহাপরিনির্বাণ সংঘটিত হয়েছিল। বৌদ্ধধর্মমতে, আজ থেকে ২ হাজার ৫৬৬ বছর আগের আজকের দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিলাভ (বুদ্ধত্বপ্রাপ্তি) ও মহাপরিনির্বাণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অন্য নাম দেওয়া হয় ‘বৈশাখী পূর্ণিমা’।

বুদ্ধপূর্ণিমা উপলে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা বৌদ্ধ ধর্মাবলম্বীসহ দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

এদিন সরকারি ছুটি। দিনটি ঘিরে বৌদ্ধ সম্প্রদায় বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানামালার আয়োজন করেছে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট চ্যানেল বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিকেল ৪ টায় বঙ্গভবনে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছেন।

এদিকে পৃথক বিবৃতিতে বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ত্রয় ঊষাতন তালুকদার, অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, পূজা উদযাপন পরিষদের সভাপতি জেএল ভৌমিক, সাধারণ সম্পাদক অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ, সাধারণ সম্পাদক রমেন ম-ল প্রমুখ।

বুদ্ধ পূর্ণিমা উপলে বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাজধানীর সবুজবাগের ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে এবং বুদ্ধিস্ট ফেডারেশন মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে পৃথকভাবে আজ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, শীলগ্রহণ, মহাসংঘদান, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, সমবেত প্রার্থনা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ জাতীয় জাদুঘর থেকে জাতীয় প্রেসকাব পর্যন্ত সম্মিলিত শান্তি ও সম্প্রীতি শোভাযাত্রা করবে।
 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়