• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৯-২০২৩, সময়ঃ সকাল ০৯:৫০

সোমবার রাষ্ট্রপতি ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফরে যাচ্ছেন 

সোমবার রাষ্ট্রপতি ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফরে যাচ্ছেন 

মাধুকর ডেস্ক ►

সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফরে যাচ্ছেন। ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার ইন্দোনেশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এরপর দেশটির রাজধানী জাকার্তা থেকে ৮ সেপ্টেম্বর স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যাবেন তিনি।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, স্ত্রী অধ্যাপক রেবেকা সুলতানা ও অন্য সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে রাষ্ট্রপতির। অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও সফরে রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন। খবর বাসসের।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং ২০২৩ সালের আসিয়ান চেয়ার জোকো উইদোদোর আমন্ত্রণে জাকার্তা কনভেনশন সেন্টারে ৫-৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আসিয়ান শীর্ষ সম্মেলনে এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি। ৭ সেপ্টেম্বর পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে ‘গেস্ট অব চেয়ার’ হিসেবে তিনি আইওআরএর দৃষ্টিকোণ থেকে ‘প্রবৃদ্ধির কেন্দ্রবিন্দুকে সমর্থন করার জন্য আঞ্চলিক স্থাপত্যকে শক্তিশালী করা’র বিষয়ে সমাপনী ভাষণ দেবেন তিনি। এ ছাড়া ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং থাইল্যান্ড, মালয়েশিয়া এবং তিমুর-লেস্টের আরও কয়েকজন রাষ্ট্রীয় নেতার সঙ্গে পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ৬ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আয়োজিত ‘গালা নৈশভোজে’ যোগ দেবেন রাষ্ট্রপতি।

আসিয়ান শীর্ষ সম্মেলনে দক্ষিণ চীন সাগর, দক্ষিণ-পূর্ব এশিয়া পারমাণবিক অস্ত্রমুক্ত অঞ্চল, আসিয়ান মেরিটাইম আউটলুক, ইন্দো প্যাসিফিকের আসিয়ান আউটলুক সম্পর্কিত আচরণবিধি এবং মিয়ানমারসহ কয়েকটি বিষয়ে আলোচনা হবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির সফরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে জ্বালানি ও স্বাস্থ্য সহযোগিতা নিয়ে বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা ছাড়াও দুটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতি সিঙ্গাপুর থেকে দেশে ফিরবেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়