• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৯-২০২৩, সময়ঃ বিকাল ০৫:২৭

সৈয়দপুর থেকে জাকের মঞ্জিলের ওরসে বাঁশের ভেলার যাত্রা শুরু

সৈয়দপুর থেকে জাকের মঞ্জিলের ওরসে বাঁশের ভেলার যাত্রা শুরু

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি►

বিশ্ব জাকের মঞ্জিলের বার্ষিক ওরসে নজরানা হিসেবে প্রতিবছরের মত এবারও দুইটি বাঁশের ভূরা (ভেলা) পাঠিয়েছে নীলফামারী জেলা জাকের পার্টি। আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২ টায় জেলার সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের পূর্ব বেলপুকুর চওড়া নদীর কুঠিরঘাট ব্রীজ থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। শুক্রবার একই ইউনিয়নের বটেরঘাট ব্রীজ  ও কামারপুকুর ইউনিয়নের চিকলী ব্রীজ থেকেও আরও ৪ টি ভেলা ছাড়া হবে।

ভেলার যাত্রা উদ্বোধনকালে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন, জাকের পার্টির রংপুর বিভাগীয় সাধারণ সম্পাদক রজব আলী। সভাপতিত্ব করেন জাকের পার্টির নীলফামারী জেলা-২ এর সভাপতি কাশিরাম বেলপুকুর ইউপি চেয়ারম্যান লানছু হাসান চৌধুরী।

দোয়া ও মিলাদ পরিচালনা করেন রংপুর জেলা সাধারণ সম্পাদক মাওলানা বায়েজীদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাজারীহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ লুৎফর রহমান চৌধুরী, কাশিরাম বেলপুকুর ইউনিয়নের ওয়ার্ড মেম্বার নুরনবী সরকার ও আজমল হোসেন।

এর আগে রাতভর হালকায়ে জিকির, সকাল থেকে আশেক ও জাকেরদের বিভিন্ন নজরানা গ্রহণ, সমবেত লোকজনকে বাঁশের ভুরা পরিদর্শন করানো হয়। এসময় নদীর দুইপাড় ও ব্রীজের উপর হাজার হাজার নারী-পুরুষ, শিশু-বয়স্ক মানুষ ঘন্টার পর ঘন্টা অবস্থান করে। আল্লাহ আকবার ধ্বনি দিয়ে উপস্থিত সকলে সমস্বরে ভুরা বিদায় করে। প্রায় চার শতাধিক বাঁশ নিয়ে আল্লাহু আল্লাহু, লা ইলাহা ইল্লাল্লাহ জপতে জপতে ১২ জন জাকের যাত্রা করে ফরিদপুরের পথে।

লানছু হাসান চৌধুরী জানান, প্রায় ৩৫ বছর ধরে এই স্থানসহ বটেরঘাট ব্রীজ ও চিকলী ব্রীজ সংলগ্ন এলাকা থেকে সৈয়দপুর উপজেলার আশেকানদের দানকৃত প্রায় সহস্রাধিক বাঁশ দিয়ে ভুরা বানিয়ে পাঠানো হয় ওরসে। প্রায় ১৫-১৮ দিন নদীপথ পাড়ি দিয়ে ভুরায় যাত্রাকারী জাকেররা পৌঁছাবে। পথে বিভিন্ন ঘাটে অবস্থান করাসহ অন্যান্য স্থানের ভুরা বহরে যুক্ত হবেন। ঝড়, বৃষ্টি, রোদ, মাথায় নিয়ে তারা আল্লাহর ভরসায় জিকির ও কালেমা পাঠের মধ্য দিয়ে দিনরাত চলবেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়