• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৭-৯-২০২৩, সময়ঃ সকাল ১০:৫৬

বিকেলে ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

বিকেলে ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

মাধুকর ডেস্ক►

আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা সফরে আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ । বিকেল সোয়া ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় আসার ঘটনা এটাই হবে প্রথম।

সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসবেন। এরপর শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকালে উভয় দেশের দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করছে রাশিয়া। এছাড়া রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম, খাদ্য শস্য ইত্যাদি আমদানি করে থাকে বাংলাদেশ। তবে রাশিয়ার অনেক জাহাজে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম আনতে জটিলতা তৈরি হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে মস্কোর পক্ষ থেকে বিষয়টি উত্থাপন করা হতে পারে। এছাড়া ইউক্রেন যুদ্ধ ঘিরে বৈশ্বিক রাজনীতিতে পশ্চিমাদের চাপের মুখে থাকায় এ ইস্যুতে বাংলাদেশের সক্রিয় সমর্থন চাইতে পারেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে ঢাকার পক্ষ থেকে রাশিয়ার কাছে রোহিঙ্গা প্রত্যাবাসনে সক্রিয় সমর্থন, রাশিয়া থেকে জ্বালানি ও খাদ্য শস্য  আমদানির বিষয়ে আলোচনা হতে পারে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়