• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৪-৯-২০২৩, সময়ঃ বিকাল ০৫:১৩

চাঁদে বসবাসের রসদ মিলেছে

চাঁদে বসবাসের রসদ মিলেছে

মাধুকর ডেস্ক►

মহাকাশ ও চাঁদে দীর্ঘদিন বসবাস করার জন্য দরকার নির্ভরযোগ্য ও পরিবেশবান্ধব জ্বালানি। বিজ্ঞানীরা এবার জানালেন, এমন জ্বালানির উৎস খুঁজে পেয়েছেন তাঁরা। সবকিছু ঠিক থাকলে ২০৩০ সালে এই জ্বালানির ওপর ভর করেই আর্টেমিস প্রকল্পের মাধ্যমে চাঁদে ঘাঁটি বানাতে চায় নাসা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইংল্যান্ডের ব্যানগোর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পারমাণবিক জ্বালানি কোষ বানিয়েছেন। এগুলোর আকার পোস্তদানার মতো। আর এতেই মহাকাশে দীর্ঘদিন বসবাস করা যাবে।

চাঁদ এখন হাতের মুঠোয় এসে পড়েছে। এবার পৃথিবীর নিকটতম গ্রহ মঙ্গলে মানুষ পাঠাতে হবে। সেখানে করতে হবে গবেষণা।

তবে পৃথিবী থেকে বারবার মঙ্গলে গিয়ে তথ্য এনে গবেষণা করা বেশ কঠিন। চাঁদে ঘাঁটি বানাতে পারলে সেখানে থেকেই করা যাবে এসব গবেষণা। তবে সেখানে থাকার জন্য লাগবে রসদ।

ব্যানগোর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিডলবার্গ জানান, কয়েক মাসের মধ্যেই এই জ্বালানির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হবে। এরই মধ্যে ট্রিসোফুয়েল নামের এই জ্বালানি পাঠানো হয়েছে চাঁদে।

এই ট্রিসোফুয়েল ব্যবহার করে একটি ছোট আকারের পারমাণবিক জেনারেটর চালানো হবে। এই জেনারেটর বানিয়েছে প্রখ্যাত প্রতিষ্ঠান রোলস রয়েস। জেনারেটরটি একটি ছোট গাড়ির মতো।

গত মাসে চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস গড়েছে ভারত। সেখান থেকে সংগ্রহ করা হয়েছে তথ্য। এমন দিন হয়তো বেশি দূরে নয়, যখন মানুষ চাঁদে বাস করতে শুরু করবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়