• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৯-৯-২০২৩, সময়ঃ রাত ০৮:৪৫

গাইবান্ধায় শিশু আইন বাস্তবায়ন শীর্ষক সমন্বয় সভা অনুষ্ঠিত

গাইবান্ধায় শিশু আইন বাস্তবায়ন শীর্ষক সমন্বয় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবদেক►

গাইবান্ধায় শিশু আইন ২০১৩ এর বাস্তবায়ন শীর্ষক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে এ সভা অনুষ্ঠিত হয়। “স্ট্রেংদেনিং ক্যাপাসিটি অব জুডিসিয়াল সিস্টেম ফর চাইল্ড প্রটেকশন ইন বাংলাদেশ (এসসিজেএসসিপিবি)” প্রকল্প, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়, ইউনিসেফ বাংলাদেশ এবং গাইবান্ধা বিচার বিভাগ এর যৌথ উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

গাইবান্ধার সিনিয়র জেলা ও দায়রা জজ আবুল মো: মনসুর মিঞার সভাপতিত্বে সভায় আলোচনা করেন গাইবান্ধা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক সিনিয়র জেলা জজ কে এম শহীদ আহমেদ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক সিনিয়র জেলা জজ আব্দুর রহমান, গাইবান্ধা ম্যাজিস্ট্রেসির বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ হোসেন, গাইবান্ধার পুলিশ সুপার মো: কামাল হোসেন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক ফজলুল হক এবং ইউনিসেফের চাইল্ড প্রোটেকশন সেকশনের ন্যাশনাল এক্সপার্ট দেলোয়ার হোসেন।

শিশু আইন ২০১৩ অনুযায়ী আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের ক্ষেত্রে থানা ও শিশু আদালত কর্তৃক অপ্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণের বিধানসমূহ প্রয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করা, তা থেকে উত্তরণের লক্ষ্যে করণীয় নির্ধারণ করা এবং শিশু উন্নয়ন কেন্দ্রে আটক শিশুদের অভিযোগ নিষ্পত্তি কার্যক্রম তরান্বিত করার লক্ষ্যে উক্ত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় শিশু আইন ২০১৩ এর সার সংক্ষেপ এবং আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের ক্ষেত্রে অপ্রাতিষ্ঠানিক ব্যবস্থাসমুহ যেমন- থানা থেকে মুক্তি, বিকল্প পন্থা ও জামিন ইত্যাদি গ্রহণে শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তার করণীয় বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও, শিশু আইনের অধীনে বিকল্প পন্থায় মামলার নিস্পত্তিকরণের কৌশল এবং উক্ত প্রক্রিয়ায়  প্রবেশন কর্মকর্তাদের ভূমিকা ও থানার শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তার ভূমিকা বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফুলছড়ি কোর্টের সহকারী জজ আবু তাহের। সভার সার্বিক তত্ত¡াবধায়নে ছিলেন রংপুর ডিভিশনাল ফিল্ড কো-অর্ডিনেটর (জাস্টিস ফর চিল্ড্রেন) মো: মাহাবুব উল আলম।

সমন্বয় সভায় গাইবান্ধা জেলার বিজ্ঞ অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা লিগ্যাল এইড অফিসার, আমলী আদালতের বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণ, জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ, বিজ্ঞ সরকারী কৌসূলী, শিশু আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর, বিজ্ঞ বিশেষ সরকারী কৌসূলী, (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ ও ২), জেল সুপার, প্রবেশন অফিসার, উপজেলা সমাজসেবা অফিসারগণ, কোর্ট পুলিশ পরিদর্শক, সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ এবং থানার শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়