• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-৩-২০২৪, সময়ঃ দুপুর ০১:৩২
  • ২৬ বার দেখা হয়েছে

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব দিলো যুক্তরাষ্ট্র

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলি জিম্মিদের মুক্তি ও গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব দিয়েছে আমেরিকা। একই ইস্যুতে প্রস্তাব পেশ করেছে  ইউরোপিয় ইউনিয়নও। 

প্রস্তাবগুলো পাসে নিরাপত্তা পরিষদে আজ ভোটাভুটি হতে পারে। আজ শুক্রবার (২২ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার এ প্রস্তাব উত্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমেরিকা ইসরাইলের আত্মরক্ষার অধিকারের পক্ষে আছে। কিন্তু গাজার বেসামরিক নাগরিকদের হত্যা এবং তাদের ভয়াবহ দুর্ভিক্ষের কবলে ফেলা যাবে না। সেটি নিয়েও কাজ করছে আমেরিকা। যাতে তাদের মানবিক সহায়তা পাওয়ার পথ সুগম হয়।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে মধ্যপ্রাচ্যে আরব নেতাদের সাথে বৈঠক করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার সৌদি আরবে অবতরণের মধ্য দিয়ে ব্লিঙ্কেনের ষষ্ঠ দফা মধ্যপ্রাচ্য সফর শুরু হয়। রিয়াদে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক শেষে বৃহস্পতিবার কায়রোতে মিসরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাথেও আলোচনা করেছেন  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া গাজায় যুদ্ধবিরতি বিষয়ে আলোচনা করতে কাতারে যাচ্ছেন ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ ও মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধানরা। তাদের আলোচনার মাধ্যমে হামাস ও ইসরাইলের মধ্যকার দূরত্ব কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়