• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৩-৪-২০২৪, সময়ঃ সকাল ১০:৫৩
  • ১৮ বার দেখা হয়েছে

গাইবান্ধায় স্কুল-মাদ্রাসায় পাঠদান বন্ধ, চলছে কেজিতে

গাইবান্ধায় স্কুল-মাদ্রাসায় পাঠদান বন্ধ, চলছে কেজিতে

এ মান্নান আকন্দ, গাইবান্ধা

প্রচণ্ড গরমের কারণে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কলেজ এবং মাদ্রাসা এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। সে অনুযায়ী আগামী ২৭ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। 

তবে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় কিন্ডারগার্টেন (কেজি) স্কুল খোলা রয়েছে। এতে তীব্র গরমে কোমলমতি শিশুদের সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিভাবকরা।

সুন্দরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে ১১৭টি কিন্ডারগার্টেন স্কুল (কেজি) রয়েছে। শিক্ষার্থী আছে অন্তত আড়াই হাজার। বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে খোলামেলা অবকাঠামো এবং গাছপালা নেই। এসব প্রতিষ্ঠানের বিষয়ে কোনো নির্দেশনা না থাকায় ব্যবস্থা নিতে পারেনি উপজেলা প্রশাসনও।

স্থানীয় বাসিন্দা মো. জুয়েল রানার মেয়ে পৌরসভার একটি কিন্ডারগার্টেনের শিশু শ্রেণির শিক্ষার্থী। তিনি জানান, রোববার সকালে মেয়ে স্কুলে যাওয়ার জন্য তৈরি হয়ে তাঁকে ঘুম থেকে তোলে। তিনি সরকারি বন্ধের কথা জানালে মেয়ে জবাব দেয়, তার স্কুল বন্ধ দেয়নি। এসব প্রতিষ্ঠান কোন অধিদপ্তর পরিচালনা করে? যদি কোনো দপ্তর না থাকে, তাহলে কি কেজি স্কুল মনগড়া চলছে?

নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার একটি কেজি স্কুলের প্রধান বলেন, কেজি স্কুল প্রাথমিক বিদ্যালয়ের নিয়মে চলে। তবে নির্দেশনা আসে পরিচালক ও অ্যাসোসিয়েশন থেকে। একজন পরিচালক বন্ধ রাখলে আরেকজন খোলা রাখেন।  প্রশাসন নির্দেশনা দিলে মানতে বাধ্য থাকবে সবাই।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ারুল ইসলামের ভাষ্য, কেজি স্কুলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বই সরবরাহ করা হয়। কিন্তু নিয়মকানুন তাদের নিজস্ব। সে কারণে তারা অধিদপ্তরের নির্দেশনা মানে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলাম বলেন, কেজি স্কুল বন্ধের বিষয়ে কোনো নির্দেশনা আসেনি। সরকারি নির্দেশনা এলে প্রতিপালন করা হবে।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়