• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৯-২০২৩, সময়ঃ রাত ০৭:৩১

বগুড়া-সৈয়দপুর সঞ্চালন লাইনে গ্যাস টেষ্টিং কার্যক্রম সম্পন্ন

বগুড়া-সৈয়দপুর সঞ্চালন লাইনে গ্যাস টেষ্টিং কার্যক্রম সম্পন্ন

বিশেষ সংবাদদাতা►

শনিবার (৯ সেপ্টেম্ব) দুদিনব্যাপী বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস দ্বারা টেস্টিং অ্যান্ড প্রি-কমিশনিং পরীক্ষামূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে । এ পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাক।

এ সময় জিটিসিএল-এর মহাব্যবস্থাপক প্রকৌশলী আবু সাঈদ মাহমুদ, প্রকৌশলী জহির উদ্দিন, প্রকৌশলী মো.আইনুল কবির ও প্রকল্প পরিচালক প্রকৌশলী খোন্দকার আরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জিটিসিএল ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুখসানা নাজমা ইছহাক বলেন, বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস দ্বারা টেস্টিং অ্যান্ড প্রি-কমিশনিং পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তাদের সার্বিক কার্যক্রম শেষে এ অঞ্চলের শিল্প-কলকারাখানাগুলোতে চাহিদা মোতাবেক গ্যাস সরবরাহ করতে পারবে।

উত্তর জনপদের মানুষের দীর্ঘদিনের দাবি ছিল পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০১১ সালে রংপুর সফরে এসে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারিতে একনেক সভায় বগুড়া-রংপুর-সৈয়দপুর পর্যন্ত পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতাধীন জিটিসিএল এই প্রকল্প বাস্তবায়ন করে। বগুড়া থেকে রংপুর হয়ে নীলফামারীর সৈয়দপুর পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের ১৫০ কিলোমিটার হাই-টেনশন গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন কাজ সম্পন্ন হয়। গ্যাস সরবারহের জন্য রংপুর, পীরগঞ্জ ও নীলফামারীর সৈয়দপুরে তিনটি স্টেশন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে নীলফামারীর সৈয়দপুরে ১০০ মিলিয়ন, রংপুরে ৫০ মিলিয়ন এবং পীরগঞ্জে ২০ মিলিয়ন ক্ষমতাসম্পন্ন স্টেশন রয়েছে।

সৈয়দপুরে গ্যাস আসার খবরে উচ্ছ্বসিত স্থানীয়রা। তারা বলছেন, এ অঞ্চলে গ্যাস সরবরাহ নিশ্চিত হলে নতুন নতুন শিল্প-কলকারখানা গড়ে উঠবে। এতে করে এ অঞ্চলের মানুষের জীবনমান অনেকটাই পাল্টে যাবে।

গ্যাস আসায় এখন এ অঞ্চলে গড়ে উঠবে নতুন নতুন শিল্প-কলকারখানা। তৈরি হবে এ জনপদের মানুষের কাজের সুযোগ। দেশি-বিদেশি বিনিয়োগও বাড়বে। জিটিসিএল-এর একটি সূত্রে এই খবর পরিবেশন করেছেন।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়